Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

যুক্তরাষ্ট্রে সেন্সাস তথ্য শ্বেতাঙ্গ সংখ্যা হ্রাস পেয়েছে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:৫১, ১৪ আগস্ট ২০২১

যুক্তরাষ্ট্রে সেন্সাস তথ্য শ্বেতাঙ্গ সংখ্যা হ্রাস পেয়েছে

গত দশ বছরে যুক্তরাষ্ট্রের জনগোষ্ঠী আরো বৈচিত্রপূর্ণ (ডাইভার্স) ও আরো মাল্টিরেসিয়াল হয়ে উঠেছে। এই সময়ে সার্বিকভাবে শ্বেতাঙ্গ জনসংখ্যা হ্রাস পেয়েছে। এই হ্রাসের হার দশ বছরে ৮ দশমিক ৬ শতাংশ।


গতকাল বৃহস্পতিবার প্রকাশিত ২০২০ সালের সেন্সাস রিপোর্টের ডেমোগ্রাফিক ডাটায় এ তথ্য জানিয়ে বলা হয়েছে, ২০১০ সালের পর এই দশ বছরে শ্বেতাঙ্গ জনসংখ্যা হ্রাস পেলেও একক এথনিক জনগোষ্ঠী হিসাবে তারা এখনও বিপুল সংখ্যাগরিষ্ঠ। সার্বিক জনসংখ্যার হিসাবে শ্বেতাঙ্গদের সংখ্যা এখন ২৩৫ দশমিক ৪ মিলিয়ন। গত ১ এপ্রিল পর্যন্ত হিসাবে যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যা ৩৩ কোটি ১৪ লাখ ৪৯ হাজার ২৮১। ২০১০ সালের তুলনায় এ সংখ্যা ২২ দশমিক ৭ মিলিয়ন বেশি। এই বৃদ্ধির হারকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে দ্বিতীয় সর্বনি¤œ বৃদ্ধি বলে অভিহিত করা হয়েছে। এর আগে জনসংখ্যা সবচেয়ে কম বৃদ্ধি পেয়েছিল ১৯৩০ সালে।


দুই বা দুইয়ের বেশি বর্ণের পরিচয় দেয়া মানুষ যাদেরকে মাল্টিরেসিয়াল হিসেবে অভিহিত করা হয় তাদের সংখ্যা গত এক দশকে ২৭৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০১০ সালে এদের সংখ্যা ছিল ৯ মিলিয়ন। ২০২০ সালে সে সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ দশমিক ৮ মিলিয়নে।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ