Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

কেমন হবেন নতুন গর্ভনর

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:৩৮, ১৪ আগস্ট ২০২১

কেমন হবেন নতুন গর্ভনর

কেমন হবেন নিউইয়র্কের নতুন গর্ভনর ক্যাথি হোকল? ইমিগ্র্যান্ট বান্ধব স্টেট নিউইয়র্ক তাকে কিভাবে স্বাগত জানাবে- এমন অনেক প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। গর্ভনর অ্যান্ড্রু কুমোর পদত্যাগের ঘোষণার পরপরই আলোচনার জন্ম দিয়েছেন নিউইয়র্কের প্রথম নারী গর্ভনর হতে যাওয়া ক্যাথি হোকল। ৬২ বছর ক্যাথিকে স্টেট সিনেটর ডায়ান স্যাভিনো আখ্যায়িত করেছেন একজন ‘টাফ ইয়ং মহিলা’ হিসেবে। তিনি বলেছেন, ক্যাথি স্টেটের নর্থ কাউন্টি থেকে সাউথ ব্রঙ্কসের ইস্যুগুলো ভালো করে জানেন।  


এদিকে রিপোর্টে তাকে পোর্টেট করা হয়েছে ‘অবৈধ ইমিগ্র্যান্ট’ বিরোধী হিসেবে। ২০০৭ সালে তিনি এরি কাউন্টির নির্বাচিত ক্লার্ক ছিলেন। তখন তৎকালীন গর্ভনর ইলিয়ট স্পাইটজার ‘কাগজপত্রহীন ইমিগ্র্যান্টদের’ ড্রাইভার লাইসেন্স দেবার প্রস্তাব আনেন। অভিযোগ রয়েছে, ক্লার্ক ক্যাথি তখন আপ স্টেটের অন্য এক কাউন্টি ক্লার্কের সাথে কাগজপত্রহীন ইমিগ্র্যান্টদের গ্রেফতারে আইনশৃঙ্খলা বাহিনীকে সহায়তা করেছিলেন। এ নিয়ে ডেমোক্র্যাটিক পার্টিতে তিনি সমালোচিতও হয়েছিলেন। অবশ্য ২০১৮ সালে হোকল তাঁর অবস্থান থেকে সরে আসেন। কাগজপত্রহীন ইমিগ্র্যান্টদের ড্রাইভার লাইসেন্স প্রদানের পক্ষে অবস্থান নেন।


ডেমোক্র্যাটিক রাজনীতিতে ডানপন্থী হিসেবে ক্যাথি পরিচিত। অনেকে বলেন, সেটা তাঁর রাজনৈতিক কৌশল মাত্র। কারণ তাঁর নির্বাচনী এলাকা ওয়েস্টার্ন নিউইয়র্ক রিপাবলিকান অধ্যুষিত। রাজনৈতিক কৌশলের কারণেই তিনি ২০১১ সালে কনজারভেটিভ ডিস্ট্রিক্ট থেকে প্রথম কংগ্রেসে নির্বাচিত হন রিপাবলিকান প্রার্থীর চেয়ে ৫ পয়েন্ট বেশি ভোট পেয়ে। যে আসনটিতে রিপাবলিকানরা ১৯৬০ সাল থেকে জয়ী হয়ে আসছিল। কংগ্রেসে তিনি ডেমোক্র্যাটদের মেডিকেয়ার বেনিফিট রক্ষার পক্ষে সোচ্চার ছিলেন। তখন রিপাবলিকানরা মেডিকেয়ার বাতিল করে ভাউচার পদ্ধতি চালুর পক্ষে প্রস্তাব এনেছিল।


কংগ্রেসের দ্বিতীয় মেয়াদে হেরে যাবার পর বাফেলোতে এম এন্ড টি ব্যাকের ভাইস প্রেসিডেন্ট হিসেবে যোগ দিয়েছিলেন ক্যাথি। ২০১৪ সালে অ্যান্ড্রু কুমোর ডেপুটি হিসেবে লুটেন্যান্ট গর্ভনর হিসেবে নির্বাচিত হন তিনি। তবে গর্ভনর কুমোর যৌন কেলেঙ্কারিতে এটর্নি জেনারেল লেটেশিয়া জেমসের নেতৃত্বে তদন্ত শুরু হয় তখন তিনি তা সর্মথন করেন। গভর্নর কুমোর মেয়াদ ছিল ২০২৩ সালের ১ জানুয়ারি পর্যন্ত। অ্যান্ড্রু কুমো তাঁর তৃতীয় মেয়াদে দায়িত্ব পালনের সময় যৌন কেলেঙ্কারিতে পদত্যাগ করেন। কুমোর বাকি এই সময়টা গভর্নর হিসেবে দায়িত্ব পালন করবেন ক্যাথি।


রাজনীতিতে স্বল্প পরিচিত ক্যাথি হোকল আগামী ২৪ আগস্ট ২০ মিলিয়ন জনগণের স্টেট নিউইয়র্কের দায়িত্ব নিতে যাচ্ছেন। তাঁকে সামাল দিতে হবে ৬২ কাউন্টির এই বিশাল অঙ্গরাজ্যকে। এদিকে, নিউইয়র্কে বিভিন্ন কমিউনিটির সাথে ক্যাথির তেমন কোন যোগাযোগ নেই। বাংলাদেশি কমিউনিটির সাথে তাঁর নেই কোনো সম্পৃক্ততা। কয়েক বছর আগে বাংলাদেশিদের একটি প্রোগ্রামে যোগ দিতে তিনি জ্যামাইকা এসেছিলেন।
জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির সভাপতি ফখরুল ইসলাম দেলোয়ার আজকালকে বলেন, ‘ক্যাথি একটি প্রোগ্রামে আমাদের মাঝে এসেছিলেন। পাবলিকলি তেমনভাবে আমাদের সাথে তাঁর তেমন যোগাযোগ নেই। আশা করছি, গর্ভনরের দায়িত্ব নেয়ার পর তার একটিভিটি বেড়ে যাবে।


ক্যাথি হোকল বাবা মা’র ৬ সন্তানের মধ্যে দ্বিতীয়। রাফেলোতে বেড়ে ওঠেছেন তিনি। লেখাপড়া সিরাকিউজ ইউনিভার্সিটিতে। কর্মজীবনে ল’ ফার্ম, ক্যাপিটল হিল ও ব্যাংকে কাজ করেছেন। বাফেলোতেই বসবাস করেন তিনি। ক্যাাথির স্বামী বিল হোকল ওয়েস্টার্ন নিউইয়র্কের ইউএস এটর্নি ছিলেন। ক্যাথি দুই সন্তানের জননী।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ