Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

কাবুল থেকে দূতাবাস কর্মীদের ফেরাতে বিকল্প চিন্তা যুক্তরাষ্ট্রের

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:২০, ১৩ আগস্ট ২০২১

কাবুল থেকে দূতাবাস কর্মীদের ফেরাতে বিকল্প চিন্তা যুক্তরাষ্ট্রের

আফগানিস্তানের রাজধানী কাবুলে নিযুক্ত মার্কিন দূতাবাস থেকে জনবল আরও কমিয়ে আনবে ওয়াশিংটন। এসব কর্মীদের যুক্তরাষ্ট্রে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে বাইডেন প্রশাসন। তবে তালেবানের উত্থানজনিত নিরাপত্তা উদ্বেগের কারণে এক্ষেত্রে বিকল্প চিন্তা করছে হোয়াইট হাউস। পরিকল্পনা অনুযায়ী, কর্মীদের সরিয়ে নিতে সহায়তার জন্য আফগানিস্তানে বাড়তি তিন হাজার সেনা পাঠাবে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার বাইডেন প্রশাসনের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস সাংবাদিকদের জানিয়েছেন, কাবুলের দূতাবাসটি পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে না। কিছু জনবল কমানো হলেও দূতাবাস চালু থাকবে। তবে ক্রমবর্ধমান নিরাপত্তা পরিস্থিতি বিবেচনায় কাবুলে মার্কিন নাগরিকদের পদচারণা সীমিত করা হচ্ছে।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, দূতাবাস কর্মীদের পাশাপাশি মার্কিন বিশেষ অভিবাসী ভিসা (এসআইভি) আবেদনকারীদের সরিয়ে নিতে সহায়তার জন্য যুক্তরাষ্ট্র আফগানিস্তানে তিন হাজার সেনা পাঠাবে। তবে এসব সেনারা দেশটিতে দীর্ঘদিন অবস্থান করবে না। কারণ এটি একটি অস্থায়ী মিশন।

দায়িত্ব পালন করতে গিয়ে মার্কিন বাহিনী আক্রান্ত হলে এর উপযুক্ত পাল্টা জবাব দেওয়া হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন জন কিরবি।

এদিকে আফগানিস্তানে তালেবানের অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। গত সাত দিনে দেশটির ১১টি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নিতে সমর্থ হয়েছে দলটি। প্রায় ২০ বছর পর যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিদেশি সেনা প্রত্যাহার শুরু হওয়ায় দ্রুতগতিতে অগ্রসর হচ্ছে গোষ্ঠীটি। প্রতিদিনই নতুন নতুন এলাকার নিয়ন্ত্রণ নিচ্ছে তারা।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ