Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

লস এঞ্জেলেসে নিষিদ্ধ হতে পারে ঘোস্ট গান

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৫২, ১২ আগস্ট ২০২১

আপডেট: ১৮:৩৩, ১২ আগস্ট ২০২১

লস এঞ্জেলেসে নিষিদ্ধ হতে পারে ঘোস্ট গান

লস এঞ্জেলেসে 'ঘোস্ট গান' নিষিদ্ধ করতে প্রস্তাবনা জারি করেছে সিটি কাউন্সিলম্যান পল কর্টেজ এবং পল ক্রেকোরিয়ান। মঙ্গলবার (১০ আগস্ট) ঘোস্ট গান বহন, ক্রয়, বিক্রয় ও পরিবহণ নিষিদ্ধ করতে প্রস্তাবনা জারি করা হয়।

ঘোস্ট গান মূলত ভার্চুয়ালি শনাক্ত করা সম্ভব হয় না। এটিকে কিট গান বা এইটি পারসেন্ট গানও বলা হয়। এর কারণ, এই অস্ত্রগুলো বৈধভাবে বন্দুকের যন্ত্রাংশ ক্রয় করে বাড়িতেই তৈরি করা হয়। এসব বন্দুকের ৮০ শতাংশ পুনরায় বিন্যাস করা হয়। মূলত এসব বন্দুক গান শো বা অনলাইনে বিক্রয় করা হয়।

বন্দুকের বাকি অংশ তৈরি করতে ফেডারেল আইন অনুযায়ী কোনো সিরিয়াল নাম্বার বা ব্যাকগ্রাউন্ড চ্যাক করার প্রয়োজন হয় না।

পল কর্টেজ বলেন, '২০২০ সালে ফেডারেল ব্যুরো অব অ্যালকোহল, টবাকো, ফায়ারআর্মস এবং এক্সপ্লোসিভ (এটিএফ) দ্বারা আটক ৪০ শতাংশ আগ্নেয়াস্ত্র ও লস এঞ্জেলেস পুলিশ ডিপার্টমেন্টের আটক এক-তৃতীয়াংশ বন্দুক মূলত ঘোস্ট গান'।

লস এঞ্জেলেসে বিভিন্ন হামলায় এই ঘোস্ট গান ব্যবহার হয়েছে। ২০১৩ সালে সান্তা মনিকা কলেজে ঘোস্ট গান দিয়ে হামলা করা হয় ও এতে ৬ জনের মৃত্যু হয়। ২০১৭ সালে তেহামা কাউন্টিতে সিরিজ গোলাগুলিতে ৫ জন মারা যায়। ২০১৯ সালে সাউগুস হাই স্কুলে বন্দুকধারীর হামলায় তিনজনের মৃত্যু ও তিনজন আহত হোন। এসব প্রতিটি হামলায় ঘোস্ট গান ব্যবহার করা হয়।

এটিএফ ২০১৯ সালে ১০ হাজার ঘোস্ট গান আটক করে। এর মধ্যে ক্যালিফোর্নিয়া রাজ্যে ২ হাজার ৭০০টি ঘোস্ট গান আটক হয়।

ক্রেকোরিয়ান বলেন, 'ঘোস্ট গান মূলত তৈরি হয় এমন করে যে এটিকে ট্র‍্যাক করা সম্ভব নয়। এটি ব্যাকগ্রাউন্ড চ্যাক ছাড়াই বিক্রি হয়। অপরাধের কাজেই এটি অধিক ব্যবহার করা হয়'।

লস এঞ্জেলেস কাউন্টিতে ঘোস্ট গানের কারণে ২০২০ সালে অপরাধমূলক ঘটনা বেড়েছে। এই আইনটি পাশ হলে এসব অপরাধমূলক ঘটনা কমবে বলে দাবি করেন লস এঞ্জেলেস সিটি কাউন্সিলম্যানের দুই সদস্য।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ