Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

দাম বাড়িয়ে মহাকাশ ভ্রমণের টিকিট আবার বিক্রি শুরু ভার্জিন গ্যালাকট

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:১৮, ১১ আগস্ট ২০২১

দাম বাড়িয়ে মহাকাশ ভ্রমণের টিকিট আবার বিক্রি শুরু ভার্জিন গ্যালাকট

দীর্ঘদিন বন্ধ থাকার পরে মহাকাশ ভ্রমণে আগ্রহী পর্যটকদের জন্য আবার টিকিট বিক্রি শুরু করেছে মহাকাশ ভ্রমণ প্রতিষ্ঠান ভার্জিন গ্যালাকটিক। মহাকাশ ভ্রমণে প্রতি আসনের জন্য একজন পর্যটককে গুনতে হবে সাড়ে চার লাখ ডলার।

গত জুলাইয়ে ভার্জিন গ্যালাকটিকের মালিক ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসন মহাকাশের প্রান্ত ঘুরে আসেন। বেশ কিছু পরীক্ষামূলক মিশন শেষে আগামী বছর মহাকাশে বাণিজ্যিকভাবে ফ্লাইট পরিচালনায় আশাবাদী প্রতিষ্ঠানটি। রোববার ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


এর আগে মহাকাশ ভ্রমণের জন্য আড়াই লাখ ডলারে টিকিট বিক্রি করে ভার্জিন গ্যালাকটিক। কিন্তু ২০১৪ সালে ভয়াবহ একটি দুর্ঘটনার পর প্রায় সাত বছর টিকিট বিক্রি বন্ধ রাখা হয়। গত মাসে ব্র্যানসনের মহাকাশ ভ্রমণের পরে নতুন করে এ বিষয়ে মানুষের আগ্রহ বেড়েছে। এক বিবৃতিতে ভার্জিন গ্যালাকটিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল কগলেইজার বলেন, গত মাসে পরীক্ষামূলক মিশনটি সফল হওয়ায় গ্রাহকদের আগ্রহ বেড়েছে।

মাইকেল কগলেইজার বলেন, ‘এ কারণে আমরা আবার টিকিট বিক্রি নিয়ে খুবই উৎফুল্ল। আজ (শনিবার) থেকেই এটা কার্যকর হবে। আমরা মহাকাশ সম্পর্কে জানার আগ্রহ বিশ্বের বিপুলসংখ্যক মানুষের মধ্যে ছড়িয়ে দিতে চাই। পুরোপুরি নতুন একটি খাতের দুয়ার উন্মোচন করতে পারায় আমরা খুবই আনন্দিত।’

মহাকাশ পর্যটনে ভার্জিন গ্যালাকটিক দুটি প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছে। একটি হলো আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের ব্লু অরিজিন এবং টেসলার স্বত্বাধিকারী ইলন মাস্কের স্পেসএক্স। ব্র্যানসন মহাকাশের প্রান্তসীমা ঘুরে আসার পর নিজের প্রতিষ্ঠানের মহাকাশযানে ছয়জন ক্রু নিয়ে মহাকাশের প্রান্তসীমা ঘুরে আসেন জেফ বেজোস। এবার তাঁর প্রতিষ্ঠান ব্লু অরিজিনও মহাকাশ ভ্রমণের টিকিট বিক্রি করতে যাচ্ছে। তাদের টিকিটের মূল্য দুই থেকে তিন লাখ ডলারের মধ্যে।

ভার্জিন গ্যালাকটিক জানিয়েছে, তাদের সম্ভাব্য পর্যটকেরা নিজেদের পছন্দমতো ফ্লাইট বাছাই করতে পারবেন। কেউ চাইলে সিঙ্গেল সিট বুকিং দিতে পারবেন, আবার বন্ধুবান্ধব ও পরিবারের সদস্যদের নিয়েও কেউ মহাকাশ ভ্রমণ করতে পারবেন। পুরো মহাকাশযান বুকিং দেওয়ারও সুযোগ রাখছে তারা।

মহাকাশ ভ্রমণের জন্য যাঁরা ইতিমধ্যে আগ্রহ প্রকাশ করেছেন, তাঁদের সিট বুকিং দিতে হবে। স্থগিত হয়ে যাওয়া মিশনের জন্য ইতিমধ্যে ৬০০ টিকিট বিক্রি করা হয়েছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ