Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

২৩৩ বছরের ইতিহাসে প্রথম নারী গভর্নর পেল নিউইয়র্ক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩১, ১১ আগস্ট ২০২১

আপডেট: ২০:৪৬, ১১ আগস্ট ২০২১

২৩৩ বছরের ইতিহাসে প্রথম নারী গভর্নর পেল নিউইয়র্ক

ক্যাথি হোচুল

২৩৩ বছরের ইতিহাস পাল্টে দেওয়ার অপেক্ষায় নিউইয়র্ক অঙ্গরাজ্য। প্রথমবারের মতো রাজ্যটির বাসিন্দারা পেতে যাচ্ছেন নারী গভর্নর। ৬৩ বছর বয়সী এই নারীর নাম ক্যাথি হোচুল। যৌন কেলেঙ্কারির দায় মাথায় নিয়ে পদত্যাগের ঘোষণা দেওয়া তিনবারের নির্বাচিত গভর্নর অ্যান্ড্রু কুমোর স্থলাভিষিক্ত হবেন তিনি।

বর্তমান গভর্নর অ্যান্ড্রু কুমো গতকাল মঙ্গলবার (১০ আগস্ট) রাতে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তীব্র চাপের মুখে তিনি আসলে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। নিউইয়র্ক অঙ্গরাজ্যের ডেমোক্রেট নেতারা তো বটেই, খোদ প্রেসিডেন্ট জো বাইডেনও গভর্নর কুমোকে দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানান।

একের পর এক অভিযোগের প্রেক্ষিতে এ ব্যাপারে তদন্তে নামে একটি দল। পাঁচ মাসের দীর্ঘ তদন্তের পর প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, ১১ জন নারী যৌন হয়রানির শিকার হয়েছেন গভর্নর কুমোর দ্বারা। এই প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত তিনি বরাবরই অভিযোগ অস্বীকার করে আসছিলেন।

পদত্যাগের ঘোষণা অনুযায়ী আগামী ২৪ আগস্ট শেষদিনের মতো দায়িত্ব পালন করবেন অ্যান্ড্রু কুমো। তারপর থেকেই দায়িত্ব নেবেন ক্যাথি হোচুল। তিনি হবেন নিউইয়র্কের ৫৭তম গভর্নর। প্রথমবারের মতো নারীর গভর্নর পাওয়ায় বিষয়টি ‘ঐতিহাসিক’ বলে আখ্যা দিয়েছেন রাজ্যটির নারী অধিকারকর্মীরা।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ