Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

১৮ বছরে এমন ভয়াবহ দাবানল দেখেনি বিশ্ব

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:০৯, ৯ আগস্ট ২০২১

১৮ বছরে এমন ভয়াবহ দাবানল দেখেনি বিশ্ব

শহরের নাম গ্রিনভিল। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের পার্বত্য এলাকার শহরটির নামের সঙ্গে সবুজ যুক্ত থাকলেও এখন আর এটি সবুজ নেই। চলতি সপ্তাহে ভয়াবহ দাবানলে ছারখার হয়ে গেছে শহরের বিভিন্ন স্থাপনা ও প্রাকৃতিক পরিবেশ।

শুধু যুক্তরাষ্ট্রের গ্রিনভিল নয়, উত্তর আমেরিকার কিছু অঞ্চল, সাইবেরিয়া, ইউরোপের দক্ষিণাঞ্চলের বিস্তীর্ণ এলাকা পুড়ছে এখন দাবানলে। বিজ্ঞানীরা বলছেন, ২০০৩ সালের পর চলতি বছরের মাঝামাঝি পর্যন্ত এমন দাবানল বিশ্ব আর দেখেনি। তীব্র দাবদাহ ও দীর্ঘ খরার কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে দাবানল সৃষ্টি হয়েছে। এতে বনাঞ্চল ও তৃণভূমি পুড়ে যাওয়ায় বায়ুমণ্ডলে ৩৪৩ মেগাটন কার্বন নিঃসরণ হয়েছে; যা পরিবেশের সুরক্ষায় বড় হুমকি হয়ে উঠতে পারে।

গার্ডিয়ান-এর খবরে বলা হয়, গত বৃহস্পতিবার নাগাদ দাবানলে ক্যালিফোর্নিয়ার গ্রিনভিল শহরের গ্যাস স্টেশন, গির্জা, হোটেল, জাদুঘরসহ বিভিন্ন স্থাপনা পুড়ে গেছে। এর মধ্যে ১০০ বছরের বেশি পুরোনো কিছু ভবন রয়েছে। তবে ধ্বংসপ্রাপ্ত ভবনগুলোর নির্দিষ্ট সংখ্যা এখনো নিশ্চিত করতে পারেননি কর্মকর্তারা। ক্যালিফোর্নিয়ার প্লামাস কাউন্টির শেরিফ টড জনস ক্ষতিগ্রস্ত ভবনের একটি ধারণা দিয়ে বলেছেন, গ্রিনভিলের আশপাশের শতাধিক বাড়িঘর পুড়ে ছাই হয়ে গেছে।

তিন সপ্তাহ ধরে দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়ার এ অঞ্চল। গত শুক্রবার সকাল পর্যন্ত এখানকার ৪ লাখ ৩২ হাজার ৮১৩ একর এলাকা পুড়ে গেছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।

কানাডার ব্রিটিশ কলাম্বিয়া অঙ্গরাজ্যের একটি গুরুত্বপূর্ণ গ্রাম দাবানলে পুড়ে গেছে। মন্টি লেক নামের গ্রামটি পর্যটনের জন্য বেশ জনপ্রিয়। গত মাসে দাবানলে লাইটন নামের আরেকটি গ্রাম পুরো ধ্বংস হয়ে যায়। এতে দুজনের মৃত্যু হয়।

বিবিসির খবরে বলা হয়েছে, ভয়াবহ দাবানলে পুড়ছে ইউরোপের দেশ গ্রিস। দেশটির ছয়টি অঞ্চলে জারি করা হয়েছে সতর্কতা। দাবানলে এখন পর্যন্ত দুজনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে একজন অগ্নিনির্বাপণকর্মী। গ্রিসের রাজধানী এথেন্সের উপকণ্ঠে পৌঁছে গেছে দাবানল। ধোঁয়ায় ঢেকে গেছে এ অঞ্চল। সেখান থেকে বাসিন্দাদের নিরাপদে সরে যেতে বলা হয়েছে। কাছেই এভিয়া দ্বীপেও আগুন জ্বলছে। দাবানল পৌঁছে গেছে ঐতিহাসিক অলিম্পিয়া শহরের কাছাকাছি।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ