Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ক্যুমোর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ, পদত্যাগ করলেন উপদেষ্টা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:৩৫, ৯ আগস্ট ২০২১

ক্যুমোর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ, পদত্যাগ করলেন উপদেষ্টা

নিউ ইয়র্ক রাজ্যের গভর্নর অ্যান্ড্রু ক্যুমোর এক জেষ্ঠ্য উপদেষ্টা পদত্যাগ করেছেন। ক্যুমোর বিরুদ্ধে সম্প্রতি ১১ জন নারীকে যৌন হেনস্থা করার অভিযোগ উঠেছে৷ এরই প্রেক্ষিতে এই পদত্যাগপত্র জমা দেন তিনি।

রবিবার (৮ আগস্ট) গভর্নর অ্যান্ড্রু ক্যুমোর সেক্রেটারি মেলিসা ডিরোসা পদত্যাগের ঘোষণা দেন৷ তিনি বলেন, নিউ ইয়র্কবাসীর জন্য কাজ করতে পারা গর্বের বিষয় ছিল।

গত সপ্তাহে নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল তদন্তের পর ঘোষণা দেন, গভর্নর থাকাকালীন সময়ে ক্যুমো ১১ জনকে যৌন হেনস্থা করেছেন।

তবে ক্যুমো তাঁর বিরুদ্ধে আনা সকল যৌন হেনস্থার অভিযোগ অস্বীকার করেছেন ও স্বপদে বহাল থাকতে প্রতিজ্ঞা ব্যক্ত করেছেন। শীঘ্র তাঁর বিরুদ্ধে অভিসংশন প্রক্রিয়া শুরু হতে পারে।

কয়েকদিন আগে প্রকাশিত তদন্ত প্রতিবেদনে রাজ্যের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস জানান, 'জনাব ক্যুমো ক্ষমতায় থেকে একাধিক নারীকে যৌন হেনস্থা করেছেন। একই সাথে স্টেট ও ফেডারেল আইন লঙ্ঘন করেছেন'।

১৬৮টি পৃষ্ঠার এই তদন্ত প্রতিবেদনে সেক্রেটারি মিস ডিরোসার নাম উঠেছে ১৮৭ বার। তাঁর বিরুদ্ধে গভর্নর ক্যুমোর কীর্তিকলাপ ধামাচাপা দেওয়ার চেষ্টা করার অভিযোগ রয়েছে ও একজন অভিযোগকারীর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার অভিযোগ করা হয়েছে।

তবে রবিবার পদত্যাগের ঘোষণা করার সময় এসব অভিযোগ নিয়ে কথা বলেননি তিনি। 

বিবৃতিতে তিনি বলেন, ' ব্যক্তিগতভাবে গত দুই বছর আমি মানসিকভাবে ও আবেগের মাধ্যমে চেষ্টা করে যাচ্ছি। রাজ্যের হয়ে এতো মেধাবি কয়েকজনের সাথে কাজ করতে পেরে আমি কৃতজ্ঞ ও গর্ববোধ করছি'।

ক্যুমোর বিরুদ্ধে তদন্ত চলাকালে তদন্তকারীরা অন্তত ২০০ জন মানুষের সাথে কথা বলেছেন। তাদের মধ্যে গভর্নর অফিসের কয়েকজন কর্মী ও অভিযোগকারীও রয়েছেন। তদন্তের জন্য দশ হাজার নথি, ম্যাসেজ ও ছবি যাচাই-বাছাই করে দেখা হয়েছে।

তদন্ত প্রতিবেদন প্রকাশ হওয়ার পর প্রেসিডেন্ট জো বাইডেন গভর্নর পদ থেকে অ্যান্ড্রু ক্যুমোকে পদত্যাগ করতে আহবান জানান।

সোমবার (৯ আগস্ট) দ্য নিউ ইয়র্ক স্টেট অ্যাসেম্বলি জুডিশিয়ারি কমিটি অ্যান্ড্রু ক্যুমোর অভিসংশন প্রক্রিয়া নিয়ে আলোচনায় বসবে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ