Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ক্যালিফোর্নিয়ায় দাবানলে পুড়ছে ঐতিহাসিক নিদর্শন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:৪৯, ৬ আগস্ট ২০২১

আপডেট: ০০:৪৪, ৭ আগস্ট ২০২১

ক্যালিফোর্নিয়ায় দাবানলে পুড়ছে ঐতিহাসিক নিদর্শন

ক্যালিফোর্নিয়ায় শুরু হওয়া বৃহৎ দাবানল ডিক্সি ফায়ার ভয়াবহ রূপ নিয়েছে। দাবানলের আগুনে গ্রিনভিলের ঐতিহাসিক গোল্ড রাশ টাউনের প্রায় পুরোটা পুড়ে গেছে।

যেই অঞ্চলে দাবানল শুরু হয়েছে, সেখানে ৮০০ জন মানুষের বাস। দাবানলের আগুন থেকে বাসিন্দাদের রক্ষা করতে অন্যত্র সরে যেতে নির্দেশ দেন কর্তৃপক্ষ।

তবে অনেকেই এই নির্দেশনা অনুযায়ী অন্যত্র সরে যায়নি৷ তবে দাবানলের আগুনে এখনো হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

ডিক্সি ফায়ার দাবানলের সূত্রপাত হয়েছিলো প্রায় তিন সপ্তাহ আগে। এটি রাজ্যের অষ্টম বৃহৎ দাবানল।

প্রকাশিত ছবিতে দেখা গেছে, বিশালাকার গাছগুলো আগুনে পুড়ছে। আগুনের শিখার প্রভাবে একের পর এক ভবন পুড়ে ছাই হচ্ছে। সেই সাথে লোহার তৈরি লাইট পুলও আগুনের তীব্রতায় পুড়ে গেছে।

আগুন নেভাতে শুরু থেকেই দমকলকর্মীরা একত্রে কাজ করে যাচ্ছে। বুধবার (৪ আগস্ট) রাতে আগুন নিরাপত্তা বেষ্টনি অতিক্রম করে ডাউনটাউন অঞ্চলে ছড়িয়ে যায়।

কংগ্রেসম্যান ডগ লামালফা বলেন, রাতে আমরা গ্রিনভিলে হারিয়েছি। এটি প্রকাশ করার ভাষা নেই৷

এখন পর্যন্ত এই দাবানলটিতে ৩ লাখ ২২ হাজার স্কয়ার একর জমিতে আগুন ছড়িয়ে পড়েছে। ৩৫ শতাংশ আগুন বৃহস্পতিবার সকাল পর্যন্ত নিয়ন্ত্রণ করা গেছে। আগুনে বেশ কয়েক ডজন ভবন, বাড়ি ও ঘর পুড়ে গেছে।

মূলত আবহাওয়া পরিবর্তনের কারণে উষ্ণতা বেড়ে যাওয়া ঘনঘন দাবানলের সূত্রপাত হচ্ছে৷

ইন্ডাস্ট্রিয়াল যুগ শুরু হওয়ার পর থেকে পৃথিবীর তাপমাত্রা ১ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস বেড়ে গেছে। বৃহৎ ভোক্তা দেশগুলো কার্বন নিঃসরণ না কমালে দাবানল পরিস্থিতি আরো অবনতি হবে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ