Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

২০৩০ সালের মধ্যে বিক্রিত ৫০ শতাংশ গাড়ি বিদ্যুৎচালিত চান বাইডেন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:৪৮, ৬ আগস্ট ২০২১

২০৩০ সালের মধ্যে বিক্রিত ৫০ শতাংশ গাড়ি বিদ্যুৎচালিত চান বাইডেন

জলবায়ু পরিবর্তনের বিষয়টি বেশ গুরুত্ব সহকারে নিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ২০৩০ সালের মধ্যে দেশে বিক্রিত গাড়ির অর্ধেক যেনো বিদ্যুতিচালিত ও পরিবেশবান্ধব (জিরো ইমিশন) হয়, এমন নির্দেশনা দেন তিনি।

হোয়াইট হাউজের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৃহস্পতিবার (৫ আগস্ট) এই তথ্য প্রকাশ করেন।

এক বিবৃতিতে হোয়াইট হাউজ জানায়, এই লক্ষ্যমাত্রা অর্জন করতে পারলে কার্বন নিঃসরণ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

২০১৯ সালে যুক্তরাষ্ট্রের মোট দূষণের ২৯ শতাংশ যানবাহনের কারণে হয়েছে। যুক্তরাষ্ট্রের তুলনায় চীনে ও ইউরোপে জিরো ইমিশন গাড়ির ব্যবহার বেশি।

যুক্তরাষ্ট্রের তিনটি বৃহৎ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান এই লক্ষ্যমাত্রায় সন্তুষ্টি অর্জন করেছে। তবে এখন পর্যন্ত এই বিষয়ে কোনো আইনি নির্দেশনা জারি হয়নি।

ইন্ডাস্ট্রিয়াল যুগ শুরু হওয়ার পর থেকে পৃথিবীর তাপমাত্রা ১ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস বেড়ে গেছে। বৃহৎ ভোক্তা দেশগুলো কার্বন নিঃসরণ না কমালে এই অবস্থার আরো অবনতি হবে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে জলবায়ু ও পরিবেশ সংক্রান্ত অনেক আইনই শিথিল করে দেওয়া হয়। জো বাইডেন ক্ষমতায় বসে বিশ্বের কাছে জলবায়ু বিষয়ে যুক্তরাষ্ট্রের হারানো ইমেজ উদ্ধার করতে কাজ করছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ