Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ক্যালিফোর্নিয়ায় খরার শঙ্কায় জলাশয় থেকে পানি উত্তোলণ স্থগিত

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:৫৩, ৫ আগস্ট ২০২১

আপডেট: ১৯:০৭, ৫ আগস্ট ২০২১

ক্যালিফোর্নিয়ায় খরার শঙ্কায় জলাশয় থেকে পানি উত্তোলণ স্থগিত

ক্যালিফোর্নিয়ার কৃষিপ্রধান অঞ্চলগুলোর বেশ কিছু প্রধান নদী ও জলপ্রবাহ থেকে পানি উত্তোলণ করে ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

মঙ্গলবার (৩ আগস্ট) রাজ্যের নীতি নির্ধারকগণ জানান, ক্যালিফোর্নিয়ায় খরার কারণে সুপেয় পানির ঘাটতি এবং বিলুপ্ত প্রজাতির মাছের মৃত্যুর কারণে এই নির্দেশনা জারি করা হয়েছে।

দ্য ওয়াটার রিসোর্সেস কন্ট্রোল বোর্ড এই জরুরি নির্দেশনা অনুমোদন দেন এবং আগামী দুই সপ্তাহ পর্যন্ত এই নির্দেশনা জারি থাকবে। তবে পানি পান, রান্না, পরিষ্কার, সেনিটেশান, বিদ্যুৎ উৎপাদন এবং অন্যান্য কিছু কাজে পানি ব্যবহার করা যাবে।

এর একদিন আগে নরদার্ন ক্যালিফোর্নিয়া রিভার সিস্টেমের প্রধান জলাশয় রাশিয়ান রিভার এবং লেক মেন্ডোসিনোর পানি এক বছরের মধ্যে শেষ হয়ে যাবে বলে পানি উত্তোলণ নিষিদ্ধ করা হয়েছে৷ পানি শেষ হয়ে গেলে মানুষ ও অন্যান্য জীববৈচিত্র‍্য হুমকির মুখে পরবে।

তবে মঙ্গলবার সেক্রামেন্টো এবং স্যান জোয়াকিন রিভার সিস্টেমের উপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ক্যালিফোর্নিয়ার ৪০ শতাংশ ভূমি এবং ৪০ মিলিয়ন বাসিন্দা এই জলাশয়ের উপর নির্ভরশীল।

যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ ওয়াটার ডিস্ট্রিক্টস 'দ্য ওয়েস্টল্যান্ডস ওয়াটার ডিস্ট্রিক্ট' এই নির্দেশনার প্রতি সমর্থন জানিয়েছে। তারা জানান, এর মাধ্যমে নদী ও জলাশয় থেকে অবৈধভাবে পানি উত্তোলণ বন্ধ হয়ে যাবে।

তবে স্যান জোয়াকিন ট্রিবিউটারিজ অথোরিটি এই নির্দেশনার বিরোধীতা করে বলেন, এটি অনেকটা 'খেলো' সিদ্ধান্ত৷


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ