Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

২৪ রুশ কূটনীতিককে যুক্তরাষ্ট্র ছাড়ার নির্দেশ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৪:৪৭, ৪ আগস্ট ২০২১

২৪ রুশ কূটনীতিককে যুক্তরাষ্ট্র ছাড়ার নির্দেশ

আগামী ৩ সেপ্টেম্বরের মধ্যে রাশিয়ার ২৪ কূটনীতিককে যুক্তরাষ্ট্র ত্যাগ করতে বলেছে ওয়াশিংটন। 

যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত অ্যানাটলি অ্যান্তোনভ সোমবার এ কথা জানিয়েছেন। 

ভিসার মেয়াদ শেষ হওয়ার পর আগামী ৩ সেপ্টেম্বরের মধ্যে রাশিয়ার এই ২৪ কূটনীতিককে যুক্তরাষ্ট্র ত্যাগ করতে বলা হয়েছে বলে জানান তিনি।

কোনো সুনির্দিষ্ট বিরোধ থেকে ওয়াশিংটন এমন নির্দেশ দিয়েছে কি না, সে সম্পর্কে কিছু বলেননি যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত। এ বিষয়ে ওয়াশিংটনের কাছ থেকেও তাৎক্ষণিক কোনো মন্তব্য পায়নি রয়টার্স।

এক সাক্ষাৎকারে রুশ রাষ্ট্রদূত বলেন, ওয়াশিংটন ভিসা দেওয়ার প্রক্রিয়া হঠাৎ কঠোর করেছে। এ কারণে রাশিয়ার যে ২৪ কূটনীতিক যুক্তরাষ্ট্র ছেড়ে চলে যাচ্ছেন, তাদের প্রায় সবার ক্ষেত্রেই অন্য কেউ স্থলাভিষিক্ত হচ্ছেন না।

বিভিন্ন বিষয়ে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে অনেক দিন ধরেই মতভেদ রয়েছে। জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর দুই দেশের মধ্যকার সম্পর্ক আরও তিক্ত হয়। 

২০১৬ সালের মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে নিজের মেয়াদের একেবারে শেষ পর্যায়ে ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কার করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। প্রতিক্রিয়ায় রাশিয়ার ভেতরে কর্মরত মার্কিন কূটনীতিকদের সংখ্যা ৭৫৫ জনে নামিয়ে আনার নির্দেশ দেয় রুশ সরকার।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ