Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে ডেল্টার উদ্বেগজনক বৃদ্ধি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:১৯, ৩ আগস্ট ২০২১

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে ডেল্টার উদ্বেগজনক বৃদ্ধি

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় রাজ্য ফ্লোরিডা ও লুইজিয়ানায় করোনাভাইরাস মহামারীতে একদিনে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা সর্বোচ্চ বা সর্বোচ্চ পর্যায়ের কাছাকাছি পৌঁছে গেছে।

করোনাভাইরাসের ডেল্টা ধরনটি ছড়াতে থাকায় সোমবার পরিস্থিতি এ পর্যায়ে পৌঁছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সামনে ‘সবচেয়ে অন্ধকার দিন’ দেখতে হতে পারে বলে সতর্ক করেছেন রাজ্য পর্যায়ের একজন শীর্ষ চিকিৎসা কর্মকর্তা।  

রোববার ফ্লোরিডায় ১০ হাজারেরও বেশি রোগীকে হাসপাতালে ভর্তি করা হয়; সংখ্যাটি রাজ্যটিতে একদিনে সর্বোচ্চ রোগী ভর্তি হওয়ার আগের রেকর্ডটি ছাপিয়ে যায়।

লুইজিয়ানা পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে আগের রেকর্ডটি ভেঙে যাবে বলে ধারণা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে রাজ্যটির ডেমোক্র্যাট দলীয় গভর্নর জন বেল এডওয়ার্ডস বাসিন্দাদের ঘরের ভেতরেও মাস্ক ব্যবহার করার নির্দেশ দিয়েছেন।  

এডওয়ার্ডসের সঙ্গে এক সংবাদ সম্মেলনে রাজ্যটির রাজধানী ব্যাটন রুসের ‘আওয়ার লেডি দ্য লেক রিজিওনাল মেডিকেল সেন্টার’ এর প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. ক্যাথরিন ও’নিল বলেন, “মহামারীর সবচেয়ে অন্ধকার দিন এগুলো। আমরা আর রোগীদের পর্যাপ্ত সেবা দিতে পারছি না।”

তিনি লুইজিয়ানাবাসীদের টিকা নিয়ে নেওয়ার আহ্বান জানান ও হাসপাতালগুলো রোগীতে উপচে পড়ছে বলে সতর্ক করেন। অনেক নার্স করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে তাই রাজ্যটি ছয় হাজার কর্মীর ঘাটতিতে পড়েছে বলে জানান তিনি।       

প্রতিবেশী আরক্যানস রাজ্যেও হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়ছে এবং শেষ পর্যন্ত আগের রেকর্ড ভেঙে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ক্যালিফোর্নিয়া রাজ্যের সান ফ্রান্সিসকো বে এরিয়ার আটটি কাউন্টির ইনডোর পাবলিক প্লেসগুলোতে মঙ্গলবার থেকে ফের মাস্ক ব্যবহার করার নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষগুলো।

নিউ ইয়র্ক ও নিউ জার্সি রাজ্যের গভর্নররা বলেছেন, কারাগার, হাসপাতাল ও নার্সিং হোমের কর্মীদের টিকা নিতে হবে অথবা নিয়মিত পরীক্ষা করাতে হবে। 

কলোরাডো রাজ্যের রাজধানী শহর ডেনভারের মেয়র মাইকেল হ্যানকক জানিয়েছেন, নগরীটির ১১ হাজারেরও বেশি কর্মীর জন্য টিকা বাধ্যতামূলক করা হয়েছে।  

নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুওমো বার, রেস্তোরাঁ ও ব্যাক্তিমালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে ক্রেতাদের প্রবেশের আগে টিকা দেওয়ার বাধ্যবাধকতা রাখার আহ্বান জানিয়েছেন।

আক্রান্তের সংখ্যা না কমলে নার্সিং হোমের কর্মী, শিক্ষক ও স্বাস্থ্য কর্মীদের টিকা বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন তিনি।

নিউ জার্সির গভর্নর ফিল মারফি বলেছেন, রাজ্যের বাসিন্দা ও ব্যবসা প্রতিষ্ঠানের ওপর ফের বিধিনিষেধ আরোপ করতে পারেন তিনি।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ