Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ডিজনিল্যান্ড ভ্রমণেও মাস্ক ব্যবহার করতে হবে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৪৩, ২৯ জুলাই ২০২১

ডিজনিল্যান্ড ভ্রমণেও মাস্ক ব্যবহার করতে হবে

যুক্তরাষ্ট্রেজুড়ে ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাবে করোনার সংক্রমণ আবারো বাড়ছে। ক্যালিফোর্নিয়াতেও এই সংকট সৃষ্টি হয়েছে৷

এর প্রেক্ষিতে ডিজনিল্যান্ড ও ওয়াল্ট ডিজনি ওয়ার্ল্ড কোনো ইনডোর স্থানে মাস্ক ব্যবহার করার নির্দেশনা জারি করেছে৷ যারা টিকার পূর্ণ ডোজ গ্রহণ করেছে, তাদেরকেও এই নির্দেশনা মেনে চলতে হবে। আগত দর্শনার্থী ও পার্কের কর্মী, সবাইকে নির্দেশনাটি মেনে চলতে হবে৷

আগামী জুলাই মাসের ৩০ তারিখ থেকে দুই বছরের উপর বয়েসী সকল দর্শনার্থী ও কর্মীদের উপর এই নিয়ম চালু হচ্ছে।

পার্ক কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, 'স্বাস্থ্যকর্মী ও সরকারি কর্মীদের নির্দেশনা মোতাবেক আমরাও স্বাস্থ্য ও সুরক্ষা গাইডলাইন নিয়ে কাজ করছি। ফলে দুই বছরের উর্ধে সকল দর্শনার্থী এবং কর্মীদের মাস্ক ব্যবহার করতে হবে।

এর আগে ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানায়, যারা টিকার পূর্ণ ডোজ গ্রহণ করেছেন, তাদেরকে ইনডোর পাবলিক সেটিং-এ মাস্ক ব্যবহার করতে হবে। ক্যালিফোর্নিয়া রাজ্যেও বুধবার একই রকম নির্দেশনা জারি করা হয়েছে।

ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাবের দেশজুড়ে সংক্রমণ বেড়ে যাওয়ায় এমন নির্দেশনা জারি করে সিডিসি।

লস এঞ্জেলেস কাউন্টিতে আবারো করোনার প্রভাবে হাসপাতালে রোগীর সংখ্যা আগের থেকে বেড়েছে। রাজ্যের পরিসংখ্যানে দেখা গেছে, অন্তত ৯০০ জন বাসিন্দা ভাইরাসের কারণে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। গত দুই সপ্তাহ থেকে সংখ্যাটি দ্বিগুণ বেড়ে গেছে৷

মঙ্গলবার (২৭ জুলাই) প্রকাশিত এক পরিসংখ্যানে দেখা গেছে, লস এঞ্জেলেসের হাসপাতালে বর্তমানে ৮৯১ জন রোগী ভর্তি রয়েছে। এর আগের দিন রোগী ছিল ৮২৫ জন। মার্চের ১৩ তারিখের পর যা সর্বোচ্চ ও জুলাই ১০ তারিখের পর এটা দ্বিগুণ। জুলাই এর ১০ তারিখের দিকে হাসপাতালে রোগী ছিলো ৩৭২ জন।

রাজ্যের পরিসংখ্যানে আরো দেখা গেছে, সোমবার ১৯৫ জন বাসিন্দা জরুরি বিভাগে ভর্তি ছিল। তবে গত শীতকালীন সংক্রমণের থেকে সংখ্যাটি অনেক কম।

লস এঞ্জেলেস কাউন্টি পাবলিক হেলথের ডিরেক্টর বারবারা ফেরের বলেন, 'ডেল্টা ভ্যারিয়েন্ট করোনার ধরণগুলোর মধ্যে সবচেয়ে আগ্রাসী এবং মরণঘাতি। বর্তমানে লস এঞ্জেলেস কাউন্টির মোট সংক্রমণের ৮০ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাবে হচ্ছে।

তবে এখন পর্যন্ত অন্যান্য সময়ের থেকে করোনায় মৃত্যু নিয়ন্ত্রণে রয়েছে। জুলাই মাসের ৩ তারিখ থেকে ১৬ তারিখ পর্যন্ত সংক্রমণের হার বেড়ে গেছে অন্তত ১৩৫ শতাংশ।

ফেরের বলেন, 'ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে গুরুতর অসুস্থতা এবং হাসপাতালে ভর্তি হওয়া থেকে রক্ষা পেতে টিকা নেওয়ার বিকল্প নেই'।

শুক্রবারে কাউন্টিতে গড় শনাক্তের হার ছিল ৫ দশমিক ২ শতাংশ। বৃহস্পতিবারেও শনাক্তের হার কাছাকাছিই ছিল। এর এক মাস আগে শনাক্তের হার ছিল মাত্র দশমিক ৭ শতাংশ।

গত এক মাস ধরে লস এঞ্জেলেস কাউন্টিতে ডেল্টা ভ্যারিয়েন্ট যুক্তরাষ্ট্রে প্রধান সংক্রামক হয়ে উঠেছে। এরই মধ্যে মার্চের পর টানা সর্বোচ্চ শনাক্তের হার বেড়ে গেছে।

কাউন্টি পাবলিক হেলথ ডাটা বিশ্লেষণ করে দেখা গেছে, ১৮ থেকে ৪৯ বছর বয়েসী বাসিন্দাদের মধ্যে সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। শুক্রবারে শনাক্তদের মধ্যে ৭১ শতাংশ বাসিন্দাই তরুণ ও মধ্যবয়েসী।

স্বাস্থ্য কর্মকর্তারা জানান, সাম্প্রতিক সময়ে যারা করোনায় আক্রান্ত হচ্ছেন, তাদের মধ্যে ৯৯ শতাংশ বাসিন্দাই টিকা গ্রহণ করেননি। ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) প্রধান ড. রোচেল ওয়ালেনস্কি জানান, দেশজুড়ে মোট করোনা আক্রান্তের ৯৭ শতাংশ বাসিন্দা কখনো টিকা গ্রহণ করেনি।

টিকা গ্রহণের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, লস এঞ্জেলেসের ৬০ শতাংশ বাসিন্দা টিকার পূর্ণ ডোজ গ্রহণ করেছেন। এর মধ্যে অন্তত ৭০ শতাংশ বাসিন্দা টিকার অন্তত এক ডোজ গ্রহণ করেছেন। তবে এখনো লাখ-লাখ বাসিন্দা টিকা গ্রহণ করেনি।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ