Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

নন-মার্কিনীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল রাখছে যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৩:১৩, ২৭ জুলাই ২০২১

নন-মার্কিনীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল রাখছে যুক্তরাষ্ট্র

হোয়াইট হাউজের এক জেষ্ঠ্য কর্মকর্তা জানিয়েছেন, নন-মার্কিনীদের উপর করোনার জন্য আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা শীঘ্রই বাতিল করার পরিকল্পনা নেই যুক্তরাষ্ট্রের।

গ্রীষ্মকালীন ভ্রমণ মৌসুম শেষের আগে এয়ারলাইন্স ও ট্যুরিজম ইন্ডাস্ট্রি করোনার জন্য নন-মার্কিনীদের উপর আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল করতে চাপ প্রয়োগ করে আসছিল। এর প্রেক্ষিতেই হোয়াইট হাউজের কর্মকর্তা জানান, শীঘ্রই নিষেধাজ্ঞা বাতিল হচ্ছে না।

ওই কর্মকর্তা জানান, সাম্প্রতিক সময়ে যুক্তরাজ্যে ভ্রমণ সতর্কতা জারি ও ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ বেড়ে যাওয়ায় আগের ভ্রমণ নিষেধাজ্ঞাই বহাল থাকবে।

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ ও হাসপাতালে ভর্তির সংখ্যা আবারো বেড়ে যাচ্ছে। বিশেষ করে যারা টিকা গ্রহণ করেনি, তাদের মধ্যে সংক্রমণের হার অনেক বেশি।

সোমবার (২৬ জুলাই) নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, 'দেশে ডেল্টা ভ্যারিয়েন্ট বিষয়ে যে রকম পরিস্থিতি দেখা দিয়েছে, সেটি মোকাবিলা করতে পূর্বের ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল রাখা হচ্ছে'।

'করোনার সংক্রমণ চারপাশে দ্রুত বাড়ছে। আগামী সপ্তাহে সংক্রমণ আর বাড়বে বিশেষ করে যারা টিকা নেয়নি, তাদের মধ্যে সংক্রমণ বাড়ার সম্ভাবনা খুবই বেশি'- বলেন ওই কর্মকর্তা। 

সর্বপ্রথম ২০২০ সালের জানুয়ারি মাসে চীনের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। এরপর এই নিষেধাজ্ঞা যারা যুক্তরাজ্য, ইউরোপের সেনজেনভুক্ত ২৬টি দেশ, ব্রাজিল, আয়ারল্যান্ড, ইন্ডিয়া, ইরান ও সাউথ আফ্রিকা ভ্রমণ করেছেন, এমন নন-মার্কিনী বাসিন্দাদের উপর আরোপ করা হয়।

গত সপ্তাহে কানাডা সরকার জানায়, যেসব মার্কিনী টিকার পূর্ণ ডোজ গ্রহণ করেছেন, তারা ৯ আগস্ট থেকে কানাডা ভ্রমণ করতে পারবেন।

তবে যুক্তরাষ্ট্র জানিয়েছে, প্রতিবেশি দেশ কানাডা ও ম্যাক্সিকোতে অন্তত আগস্টের ২১ তারিখ পর্যন্ত ভ্রমণ করা যাবে না৷

সম্প্রতি ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানায়, যুক্তরাষ্ট্রের মোট সংক্রমণের ৮০ শতাংশ বর্তমানে ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাবে হচ্ছে।

বৃহস্পতিবার সিডিসি প্রধান রোচেল ওয়ালেন্সকি বলেন, গত সপ্তাহের থেকে করোনার সংক্রমণ অন্তত ৫৩ শতাংশ বেড়ে গেছে। 


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ