Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ক্যালিফোর্নিয়ায় বেড়েছে বায়ু দূষণ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১১:০৩, ২৩ জুলাই ২০২১

ক্যালিফোর্নিয়ায় বেড়েছে বায়ু দূষণ

এই বছরের ফোর্থ অফ জুলাইয়ে আতশবাজি উৎসবের কারণে ক্যালিফোর্নিয়া রাজ্যে বায়ুদূষণের পরিমাণ গত সেপ্টেম্বরের ববক্যাট দাবানলের পর সর্বোচ্চ মাত্রায় পৌঁছিয়েছে। সাউথ কোস্ট এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট ডিস্ট্রিক জানায় যে, গত এক দশকে স্বাধীনতা দিবসের জন্য দ্বিতীয় সর্বোচ্চ দূষণের মাত্রা এই বছর দেখা গিয়েছে।

SCAQMD জানায় যে, বিগত বছরের ফোর্থ অফ জুলাইগুলোর তুলনায় এই বছর বায়ুতে সূক্ষ্ম বস্তুকণার পরিমাণ অত্যাধিকমাত্রায় বেশি ছিলো। তাদের মতে, অবৈধ ব্যক্তিগত ও ব্যবসায়িক আতশবাজি অনুষ্ঠানগুলোর কারণে বায়ু দূষণের হার ভয়াবহমাত্রায় বৃদ্ধি পেয়েছে।

সংস্থাটির কর্মকর্তারা জানায় যে,এই অতিরিক্ত সূক্ষ্ম বস্তুকণা মানুষের স্বাস্থ্যের উপর বিরুপ প্রভাব ফেলতে পারে। হার্ট অ্যাটাক, এজমা, ফুসফুসের কর্মক্ষমতা কমে যাওয়ার মতো মরণঘাতী রোগের প্রাদুর্ভাব বাড়তে পারে। কর্মকর্তারা যে পর্যন্ত বায়ুর গুনমান স্বাভাবিক না হচ্ছে সে পর্যন্ত জনগণকে ঘরের ভিতরে থাকার অনুরোধ জানায়। দরজা-জানালা বন্ধ রাখার পাশাপাশি বায়ু বিশুদ্ধিকরণের জন্য এয়ার কন্ডিশনিং বা এয়ার পিউরিফায়ার ব্যবহারের পরামর্শ দেন।

সংস্থাটি সাউথল্যান্ড ভ্যালি ও কাউন্টির অভ্যন্তরীণ জায়গাগুলোতে ‘অস্বাস্থ্যকর’ থেকে ‘বিপদজনক’ বায়ু দূষণ দেখতে পেয়েছে। সান বার্নাডিনো কাউন্টিতে অবস্থিত অন্টারিও শহরের বায়ু দূষণের মাত্রা সবচেয়ে বেশি বলে তারা জানিয়েছে।

AQMD এর মতে, সাউথ কোস্ট এয়ার বেসিনে বিগত বছরগুলোর তুলনায় এই বছর PM2.5 এর পরিমাণ ৭০গুন বেশি ছিলো।  উল্লেখ্য যে, লস এঞ্জেলেস কাউন্টি, অরেঞ্জ কাউন্টি এবং রিভারসাইড কাউন্টি ও সান বার্নাডিনো কাউন্টির কিছু অংশ সাউথ কোস্ট এয়ার বেসিনে অবস্থিত


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ