Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

নিউইয়র্কে নতুন আইন, চাইলেই ফাস্ট ফুড কর্মীদের ছাঁটাই নয়

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৫৯, ১১ জুলাই ২০২১

আপডেট: ২১:৩৯, ১১ জুলাই ২০২১

নিউইয়র্কে নতুন আইন, চাইলেই ফাস্ট ফুড কর্মীদের ছাঁটাই নয়

নিউইয়র্কের ফাস্ট ফুডের দোকানগুলোর কর্মজীবীদের চাকরির নিরাপত্তা নিশ্চিত করতে কার্যকর করা হয়েছে ‘জাস্ট কজ ল’ নামের এ নতুন আইন। নিউ ইয়র্কে গত ৪ জুলাই থেকে কার্যকর হয়েছে এ আইন।

নতুন এ আইনে কার্যকর হওয়ায় এখন থেকে কোনো চাকরিদাতা চাইলেই কোনো কর্মীকে ছাঁটাই করতে পারবেন না। এক বছরের মধ্যে তিনবার লিখিত সতর্ক করে দেওয়ার পরও কোনো কর্মী কাজ সম্পাদনে সক্ষম না হলে তবেই কর্তৃপক্ষ ওই কর্মীকে চাকরিচ্যুত করতে পারবে।

নতুন আইনে আরও বলা হয়েছে, একজন কর্মী যে শিফটে কর্মী কাজ করেন, তাঁর শিফটের বদল করতে হলেও সংশ্লিষ্ট কর্মীর অনুমতি লাগবে। প্রতিষ্ঠানের কোনো প্রমাণিত অর্থনৈতিক কারণ ছাড়া ফাস্ট ফুড কর্মীদের কর্ম ঘণ্টা ১৫ শতাংশ থেকে কমানো যাবে না।

এছাড়া এখন থেকে কর্মীদের দক্ষতা উন্নয়নের জন্য পর্যাপ্ত সময় দিতে হবে প্রতিষ্ঠানকে। কাজে দক্ষ নয় এ অজুহাতে চাকরিচ্যুত না করে দক্ষতা উন্নয়নের জন্য কর্মীদের তিনবার সুযোগ দিতে হবে। এছাড়া লে-অফের ক্ষেত্রে চাকরিচ্যুতির ক্রমিক বিধি মানতে হবে। অর্থাৎ যে কর্মীর চাকরি আগে হয়েছে, চাকরিচ্যুতির দিকে সেই কর্মীর নাম আগে থাকবে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ