Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ডায়াবেটিস নিয়ে প্রচলিত কিছু ভুল ধারণা

ডা. ফাহিম আহমেদ রুপম

প্রকাশিত: ১৮:৫৭, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

ডায়াবেটিস নিয়ে প্রচলিত কিছু ভুল ধারণা

ডায়াবেটিস রোগীরা বিভিন্ন সমস্যায় পড়েন। বিশেষ করে শরীরচর্চার সুযোগ কম পেলেই দুশ্চিন্তায় পড়ে যান। এমনকি খাদ্যাভ্যাস নষ্ট করে ফেলেন। এ ক্ষেত্রে অবশ্যই যে কোনো সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিতে পারেন রোগীরা। ডায়াবেটিস সম্পর্কে প্রচলিত কিছু ভুল ধারণা রয়েছে। আসুন জেনে নিই সেসব সম্পর্কে—

১. অনেকের ধারণা রয়েছে, ডায়াবেটিস শুধু বৃদ্ধ বয়সে হয়। কিন্তু ডায়াবেটিস যে কোনো বয়সের মানুষের হতে পারে। 

২. দীর্ঘদিন ডায়াবেটিসের ওষুধ খেলে বৃক্ক নষ্ট হয় বলে অনেকে মনে করেন। রক্ত পরীক্ষার ফল স্বাভাবিক এলে অসংখ্য ডায়াবেটিস রোগী এই রোগের জন্য দেওয়া ওষুধ খাওয়া বন্ধ করে দেন। এমনটি মোটেও ঠিক নয়। 

৩. আমরা মনে করি যারা মিষ্টি বেশি খায়, তাদেরই শুধু ডায়াবেটিস হয়। বর্তমান যুগের দৈনন্দিন জীবনযাত্রা বিবেচনা করলে আমাদের প্রত্যেকেরই কমবেশি ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে। আর ডায়াবেটিসের জন্য যে শুধু চিনিই দায়ী তা কখনই নয়।

৪. ডায়াবেটিস হলেই মানতে হবে বিশেষ খাদ্যাভ্যাস এটা ঠিক নয়। বেশিরভাগ ডায়াবেটিস রোগীর কোনো বিশেষ খাদ্যাভ্যাসের প্রয়োজন নেই।

৫. একজন সুস্থ মানুষের সুস্থতা ধরে রাখার জন্য যে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস কিংবা জীবনযাত্রা মেনে চলা উচিত, সাধারণ ডায়াবেটিস রোগীর জন্যও সেটাই যথেষ্ট।

৬. কিছু ডায়াবেটিস রোগীর এই ইঞ্জেকশন নিতে হয় প্রতিদিন। এটি অবশ্যই চিকিৎসক পরামর্শ নিয়ে দিতে হবে। 

লেখক : মেডিসিন ও ডায়াবেটিস রোগ বিশেষজ্ঞ


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ