Channel786 is a Community News Network

এ শীতে খুশকি থেকে বাঁচবেন যেভাবে

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ২১:০১, ১৩ জানুয়ারি ২০২২

এ শীতে খুশকি থেকে বাঁচবেন যেভাবে

মাথায় খুশকি হওয়ার অনেক কারণ রয়েছে। যেমন দুশ্চিন্তা, আবহাওয়া পরিবর্তন, চর্বিযুক্ত খাবার অতিরিক্ত গ্রহণ, মাত্রাতিরিক্ত ঘাম, দূষণ ইত্যাদি।

শীতকালে অনেকের মাথায় খুশকির পরিমাণ বেড়ে যায়। এ সময় মাথার তালু শুকিয়ে যায় বলে চুলকানি বেড়ে যায়। এরকম পরিস্থিতি খুশকিকে সামলে রাখতে কিছু ব্যাপার মাথায় রাখতে পারেন।

 

সরাসরি তাপ থেকে দূরে থাকুন

 

শীতকালে ভেজা চুল থাকলে তা থেকে সর্দি ও মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। সেজন্য অনেকে হেয়ার ড্রেসার ব্যবহার করেন। এসব থেকে তাপ যদি সরাসরি মাথায় লাগে, তাহলে তালু শুকিয়ে যায়। ফলে খুশকির পরিমাণ বেড়ে যেতে পারে। এক্ষেত্রে হেয়ার ড্রেসার ব্যবহারের আগে তোয়ালে দিয়ে ভালোভাবে মাথা মুছে নিতে হবে।

পানি পান

শীতকালে পানি পান করতে অনেকে ভুলে যান। এর ফলে চুল ও ত্বকে পানিশূন্যতা তৈরি হয়। আর এতে খুশকিও আরও বেশি ঝরে। এমনিতে দৈনিক পাঁচ লিটার পানি পান করতে হয়। তবে শীতকালে যদি ঠাণ্ডা বেশি পড়ে, তাহলে চার লিটার পানি পান করা যথেষ্ট।

নিয়মিত চুল আঁচড়ানো

মাথার তালুতে উদ্দীপনা ঠিক রাখতে, ও রক্ত চলাচল বজায় রাখতে চুল আঁচড়ানো সহায়তা করে। এতে করে মাথার তালুতে তেল তৈরি হয় যা চুল ও তালুর জন্য স্বাস্থ্যকর।

চুল পরিষ্কার রাখা

বাইরে বেরোলে চুল ঢেকে বের হওয়ার চেষ্টা করুন। এক্ষেত্রে টুপি বা ওড়না ব্যবহার করতে পারেন। চুল পরিষ্কার রাখলে এটির বৃদ্ধি দ্রুত হয়। মাথা ঘামালে তা শুকানোর ব্যবস্থা করতে হবে। বিশেষত ব্যায়ামের পর চুল ঘামে ভিজে গেলে তা অবশ্যই শুকিয়ে নিতে হবে। 

চর্মরোগবিশেষজ্ঞ

আপনার খুশকির সমস্য যদি বেশিরকমের হয়ে যায় তাহলে আপনাকে অবশ্যই একজন চর্মরোগবিশেষজ্ঞের সাথে দেখা করা উচিত। বিশেষজ্ঞ ডাক্তার আপনাকে যথাযথ চিকিৎসার ব্যবস্থা করে দেবেন। কারণ খুশকি বেশি হলে তাতে ঘরোয়া দাওয়াই-এ কাজ হবে না।

সংবাদটি শেয়ার করুনঃ