Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

আম খাওয়ার পর যেসব খাবার ভুলেও খাবেন না

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১০:৫৮, ৪ জুলাই ২০২১

আপডেট: ১৩:১০, ৪ জুলাই ২০২১

আম খাওয়ার পর যেসব খাবার ভুলেও খাবেন না

আম নানা পুষ্টিগুণে ভরপুর। আমে আছে প্রচুর পরিমাণে ক্যারোটিন, ভিটামিন বি, ভিটামিন সি, আয়রণ, ক্যালসিয়াম ও খনিজ লবণ সহ শরীরের জন্য প্রয়োজনীয় বিভিন্ন পুষ্টি উপাদান। তবে আম খাওয়ার পরে কিছু খাবার খেলে পড়তে পারেন মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী কী-

দই: আমের সঙ্গে ভুলেও দই মিশিয়ে খাবেন না। কারণ দই আর আম এক সঙ্গে শরীরে বিরূপ প্রভাব ফেলতে পারে। এতে চামড়ায় অ্যালার্জি হতে পারে। হতে পারে হজমে সমস্যা, এমনকি পাকস্থলীতে বিষক্রিয়াও হতে পারে এর থেকে।

পানি: কথায় আছে ফল খেয়ে পানি খাওয়া যাবে না। আমের ক্ষেত্রেও এটি শতভাগ সত্যি। আম খাওয়ার পর পানি পান করলে ভুগতে পারেন অ্যাসিডিটির সমস্যায়। হতে পারে পেট ব্যথাও। তাই আম খাওয়ার অন্তত আধঘণ্টা পর পানি পান করা উচিত। বিশেষজ্ঞদের মতে, আমের মধ্যে প্রচুর হাইড্রেটিং শক্তি আছে যা তৃষ্ণা নিবারণের জন্য যথেষ্ট। তবে যদি আম খাওয়ার পরেও তৃষ্ণার্ত বোধ করেন তবে কমপক্ষে ৩০ মিনিট পর পানি খেতে পারেন, এমনটাই বলে থাকনে ডায়েটিশিয়ানরা।

করলা, ঝাল ও মশলাযুক্ত খাবার : আম খাওয়ার পর কখনই করলা খাবেন না। খেলে বমিভাব বা বমি হতে পারে এমনকি হতে পারে শ্বাসকষ্টও। আর আম খাওয়ার সাথে সাথে ঝাল কিংবা মশলাযুক্ত খাবার খেলে হজমে সসম্যা দেখা দিতে পারে। ভুগতে পারেন অ্যালার্জিতেও।

কোমল পানীয়: আম খাওয়ার পর পর কোমল পানীয় খেলে শরীরে ক্ষতিকর প্রভাব পড়তে পারে বলে প্রমাণ পাওয়া গেছে। আম আর কোমল পানীয়তে প্রচুর পরিমাণে চিনি থাকায় রক্তে ব্লাড সুগারের পরিমাণ বাড়ার আশঙ্কা থাকে, যা ডায়াবেটিস রোগীদের জন্য বিপদের কারণ হতে পারে।

সংবাদটি শেয়ার করুনঃ