Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

অপবিত্র কাপড়ে কোরআন তেলাওয়াত করা যাবে?

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৯:৪৩, ৩১ আগস্ট ২০২২

অপবিত্র কাপড়ে কোরআন তেলাওয়াত করা যাবে?

কারও যদি শরীর পবিত্র থাকে কিন্তু কাপড়ে নাপাক কিছু লেগে থাকে, যেমন কোনওভাবে কাপড়ে পেশাব বা টয়লেট লেগে গেল, অথবা কারও স্বপ্ন দোষ হলো, নিজেকে পবিত্র করতে তিনি গোসল করলেন; কিন্তু কাপড় পবিত্র করলেন না। তাহলে এমন কাপড় পরে তেলাওয়াত করার বিধান কী?

ইসলামী আইন ও ফিকাহ শাস্ত্র বিশেষজ্ঞরা বলেন, অপবিত্র কাপড়ে অথবা নাপাক কোনও বস্তুর আশপাশে কোরআন তেলাওয়াত করা মাকরূহ। -(ফতোয়ায়ে শামী. ৩/ ৮৫)

 

আলেমরা বলেন, মানবজাতির হেদায়াতের জন্য আল্লাহ তায়ালা প্রত্যেক নবী ও রাসুলকে কিতাব দান করেছেন। সে ধারায় সর্বশেষ নবী মোহাম্মাদ (সা.)-কে দান করেছেন আল-কোরআন। পবিত্র আল-কোরআন সমগ্র মানবজাতির জন্য একটি পূর্ণাঙ্গ সংবিধান।

কোরআন সর্বাধিক পবিত্র ও সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন। তাই কোরআনের পবিত্রতা ও মর্যাদা অক্ষুন্ন রাখার জন্য দৈহিক পবিত্রতার শর্তারোপ করা হয়েছে। যেন কোরআন স্পর্শ করার ও তা পাঠ করার ক্ষেত্রে কোনো অসম্মান প্রকাশ না পায়। বিখ্যাত চার মাজহাবের ইমামদের ফতওয়া এটাই। নবীজি (সা.)-এর সাহাবিগণও এ ফতোয়া দিয়েছেন।
 

ইমাম নববি ও ইমাম তাইমিয়া (রহ.) বলেন, ‘পবিত্র হওয়া ছাড়া কোরআন স্পর্শ করা নিষিদ্ধ— এই বিষয়ে মতামত দিয়েছেন হজরত আলী, সাদ বিন আবি ওয়াক্কাস, সালমান, আবদুল্লাহ ইবনে উমর (রা.) প্রমুখ সাহাবি। অন্য সাহাবিদের এর বিপরীত কোনো অভিমত নেই।’ -(শরহুল মুহাজ্জাব : ২/৮০; মাজমুউল ফাতাওয়া : ২১/২৬৬)

আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বলেন, নবী করিম (সা.) বলেছেন, ‘পবিত্র ব্যক্তি ছাড়া কেউ যেন কোরআন স্পর্শ না করে।’ -(আল মুজামুল কাবির : হা. ১৩২১৭, সুনানে দারা কুতনি : হা. ৮৩৭, আসসুনানুল কুবরা লিলবায়হাকি : হা. ৭২৫৫) 

অতএব, কোরআন স্পর্শ করতে চাইলে অবশ্যই দৈহিকভাবে পবিত্র হতে হবে। এবং কোরআনের সম্মানের প্রতি খেয়াল রেখে পবিত্র কাপড় পরেই তা তেলাওয়াত করতে হবে।

সংবাদটি শেয়ার করুনঃ