Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

অল্প চার্জেই স্মার্টফোন মাত্রাতিরিক্ত গরম? ঠান্ডা করবেন কী ভাবে?

আবু সুরাইম

প্রকাশিত: ০৫:৪৬, ৬ জুলাই ২০২১

অল্প চার্জেই স্মার্টফোন মাত্রাতিরিক্ত গরম? ঠান্ডা করবেন কী ভাবে?

স্মার্টফোন গরম হওয়া যেন এক দৈনন্দিন সমস্যা হয়ে দাঁড়িয়েছে অনেকের জীবনেই। আপনারা হয়তো মনে করেন, স্মার্টফোনের দোষেই এমনটা হচ্ছে। তা কিন্তু নয়। কিছু সময় স্মার্টফোনের সমস্যার জন্য এমনটা হলেও, বেশির ভাগ ক্ষেত্রেই ভুল ভাবে ফোন ব্যবহারের কারণেও স্মার্টফোন গরম হয়। কী ভাবে এই সমস্যা থেকে বাঁচবেন, তা তো জানবেনই। তবে, তারও আগে জেনে নিন, কেন স্মার্টফোন গরম হচ্ছে?

কেন গরম হয় স্মার্টফোন?

বাতাসের তাপমাত্রার উপরে নির্ভর করে ফোনের ভিতরের তাপমাত্রা। ফোন গরম হলে তা স্লো হয়ে যায় ও দ্রুত শেষ হতে থাকে ব্যাটারি। অনেক সময় অতিরিক্ত গরম হয়ে ফোনের ব্যাটারি গলে যায়। এমনকি কিছু কিছু সময় তো আবার স্মার্টফোন অতিরিক্ত গরম হয়ে ফেটেও যেতে পারে। আকছারই আমরা এমনতর সমস্যার কথা শুনে থাকি। এছাড়াও, অতিরিক্ত গরম হওয়ার কারণে হঠাৎ ফোন বন্ধ বা রিস্টার্টও হয়ে যায়।

যদিও, পরিবেশের গরম তাপমাত্রা ছাড়াও বিভিন্ন কারণে স্মার্টফোন গরম হতে পারে। ব্যাকগ্রাউন্ডে অনেক অ্যাপ চলতে থাকলে অনেক সময় ফোন অতিরিক্ত গরম হয়ে যায়। এর মধ্যে অনেক অ্যাপ প্রচুর ব্যাটারি নষ্ট করতে থাকে। যে কারণে দ্রুত গরম হয়ে ওঠে স্মার্টফোন। এছাড়াও, আপনি কত ঘন ঘন নিজের স্মার্টফোন ব্যবহার করেন, তার উপরেও ফোন গরম হওয়া নির্ভর করে। অনেক সময় ১০০ শতাংশ চার্জের পরেও ফোন চার্জারের সঙ্গে সংযুক্ত থাকে, যা ফোন গরম হওয়ার আরও একটি কারণ।

ফোন গরম হওয়ার হাত থেকে বাঁচাতে পাঁচটি টোটকা

সূর্যের নীচে ফোন ব্যবহার নয় – সরাসরি সূর্যালোকের নীচে ফোন ব্যবহার থেকে বিরত থাকুন। এর ফলে ফোনের তাপমাত্রা এমনিতেই বেড়ে যাবে, যা আপনার ফোনকে আরও গরম করে তুলবে।

অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করুন – স্মার্টফোনে যে সব অ্যাপ নিয়মিত ব্যবহার করেন না। সেই অ্যাপগুলি ফোন থেকে ডিলিট করুন। এই ধরনের অ্যাপগুলি ব্যাকগ্রাউন্ডে চলতে থেকে অকারণে ফোন গরম করে তুলতে পারে।

ব্রাইটনেস কম রাখুন – ফোনের ব্রাইটনেস কম রাখুন। অপ্রয়োজনে ব্রাইটনেস বাড়ালে ব্যাটারির ব্যবহার বাড়তে পারে, যা আপনার ফোনকে অপ্রয়োজনে গরম করে তুলতে পারে।
 

সংবাদটি শেয়ার করুনঃ