Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

পেপসির বোতলে ফিলিস্তিনি ঐতিহ্য ও সংস্কৃতি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:০৮, ৩১ অক্টোবর ২০২৩

পেপসির বোতলে ফিলিস্তিনি ঐতিহ্য ও সংস্কৃতি

ফিলিস্তিনি সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার পদক্ষেপ নিয়েছে কোমল পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান পেপসিকো। তারই অংশ হিসেবে নিজেদের বিভিন্ন পণ্যের বোতলে নতুন নতুন ডিজাইন আনছে প্রতিষ্ঠানটি।

এরই মধ্যে পেপসির বেশ কিছু নতুন ডিজাইনের বোতল বা ক্যান বাজারে এসেছে। এসব বোতল বা ক্যানের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছড়িয়ে পড়েছে। তবে পেপসিকোর এমন পদক্ষেপকে ভালভাবে নিচ্ছে না ফিলিস্তিনিরা। তারা বলছে, পেপসির বিরুদ্ধে যে বয়কট আন্দোলন চলছে, তা ঠেকাতেই এই ‘কৌশল’ নিয়েছে প্রতিষ্ঠানটি।
 
পেপসি একটি জনপ্রিয় কোমল পানীয়। মার্কিন কোম্পানি পেপসিকো এর উৎপাদনকারী ও বিপনকারী সংস্থা। ১৮৯৮ সালে পেপসি 'ব্র্যাডস ড্রিংক' নামে যাত্রা ও পরিচিতি লাভ করে। কয়েক বছর পর ১৯০৩ সালের ১৬ জুন থেকে এটি বর্তমান নাম পেপসি ধারণ করে।
 
সম্প্রতি পেপসি তাদের ব্যবসা ঢেলে সাজাতে শুরু করে। নিজেদের ব্যবসাকে আরও সম্প্রসারণ করার লক্ষ্যে ২০১৮ সালে ইসরাইলি কোমল পানীয় কোম্পানি সোডাস্ট্রিম কিনে নেয় তারা। সে সময় পেপসিকোর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী ইন্দ্রা নোয়ি এক সাক্ষাৎকারে বলেন, ‘পেপসিকো ও সোডাস্ট্রিম দুর্দান্ত জুটি হবে। আমাদের ব্যবসায় অনেক কিছু যোগ করবে সোডাস্ট্রিম।’
 
দীর্ঘদিন ধরে সোডাস্ট্রিমের মূল কারখানার অবস্থান ছিল ফিলিস্তিনের পশ্চিম তীরে। ফিলিস্তিনের সার্বভৌমত্ব ও পশ্চিম তীরে ইসরাইলি দখলদারীত্বের প্রতিবাদকারীরা এটাকে কখনই মেনে নেয়নি।
 
ফলে এক পর্যায়ে অর্থনৈতিক কারণ দেখিয়ে ২০১৫ সালে সোডাস্ট্রিম কারখানাটি পশ্চিম তীর থেকে দক্ষিণ ইসরাইলে সরিয়ে নেয়া হয়। এরপর পেপসির বিরুদ্ধে বয়কটের ডাক দিয়েছে ফিলিস্তিনিরা।


চ্যানেল৭৮৬ এর নিউজ রুমে যোগাযোগ করতে ইমেইল করুন এই ঠিকানায়[email protected] । আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নম্বরে।

সংবাদটি শেয়ার করুনঃ