Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:০৫, ১৯ অক্টোবর ২০২৩

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

অবরুদ্ধ গাজা উপত্যকায় মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দেওয়ার জন্য ইসরায়েল এবং ফিলিস্তিনের হামাসের সংঘাতে বিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবে ভেটো দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বুধবার মানবিক দৃষ্টিকোণ থেকে সংঘাতে বিরতির আহ্বান ও হামাসের হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এই খসড়া প্রস্তাব উপস্থাপন করেছিল ব্রাজিল।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় মানবিক সহায়তা পৌঁছানোর চেষ্টার কারণে গত কয়েক দিনে ব্রাজিলের আনা এই খসড়া প্রস্তাবের ওপর ভোটাভুটি অন্তত দুবার পিছিয়ে যায়। বুধবার নিরাপত্তা পরিষদের খসড়া প্রস্তাবের পক্ষে ১২ সদস্য রাষ্ট্র ভোট দিয়েছে। আর ভোটদান থেকে বিরত ছিল রাশিয়া ও যুক্তরাজ্য।

ভোটের পর জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদকে বলেছেন, ‘আমরা কূটনৈতিকভাবে কঠোর পরিশ্রম করছি।’

‘হ্যাঁ, খসড়া প্রস্তাবটি গুরুত্বপূর্ণ। আর হ্যাঁ, এই পরিষদকে অবশ্যই কথা বলতে হবে। কিন্তু আমরা যে পদক্ষেপগুলো গ্রহণ করি, সেগুলো অবশ্যই সংঘাত স্থল থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে হতে হবে। প্রত্যক্ষ কূটনৈতিক প্রচেষ্টার প্রতি সমর্থন জানাতে হবে। যা মানুষের জীবন বাঁচাতে পারে। পরিষদকে এই অধিকার রক্ষা করতে হবে।’

ঐতিহ্যগতভাবে নিরাপত্তা পরিষদে যেকোনও পদক্ষেপ থেকে ওয়াশিংটন তার মিত্র ইসরায়েলের পক্ষে অবস্থান নেয়। ব্রাজিলের আনা খসড়া প্রস্তাবের ওপর ভোটাভুটিতে এবারেও তার ব্যতিক্রম হয়নি।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, ‘আমরা আবারও ভণ্ডামি এবং আমাদের মার্কিন সহকর্মীদের দ্বিমুখী নীতির সাক্ষী হয়েছি।’ তিনি বলেন, মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে রাশিয়ার আনা একটি খসড়া প্রস্তাবও সোমবার নিরাপত্তা পরিষদে পাস হয়নি।

এদিকে, বুধবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গাজায় জিম্মিদের মুক্তি এবং মানবিক সহায়তার প্রবেশাধিকারের জন্য অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

সূত্র: রয়টার্স।


চ্যানেল৭৮৬ এর নিউজ রুমে যোগাযোগ করতে ইমেইল করুন এই ঠিকানায়[email protected] । আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নম্বরে।

সংবাদটি শেয়ার করুনঃ