Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

১২ বছরেই বুস্টার ডোজ প্রয়োগের সুপারিশ মার্কিন সংস্থার

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:১৩, ৭ জানুয়ারি ২০২২

১২ বছরেই বুস্টার ডোজ প্রয়োগের সুপারিশ মার্কিন সংস্থার

১২ থেকে ১৫ বছর বয়সীদের ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত টিকায় বুস্টার ডোজ প্রয়োগের সুপারিশ করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। বুধবার মার্কিন সংস্থাটি জানিয়েছে, দ্বিতীয় ডোজ নেওয়ার অন্তত পাঁচ মাস পর এই বয়স গ্রুপের সদস্যরা বুস্টার ডোজ নিতে পারবে। সিডিসি’র টিকা বিষয়ক উপদেষ্টা কমিটি ১৩-১ ভোটে ওই সুপারিশ অনুমোদন করেছে।

একই সঙ্গে ওই প্যানেল বলেছে, সিডিসির উচিত ১৬ ও ১৭ বছর বয়সীদের বুস্টার ডোজ প্রয়োগের সুপারিশ জোরালো করা। সংস্থাটি এর আগে অল্প বয়সীদের টিকা গ্রহণের অনুমোদন দেয়। তবে অতিরিক্ত বুস্টার ডোজ গ্রহণ থেকে বিরত থাকার তাগিদ দেয় সংস্থাটি।

 

সিডিসির এক বিবৃতিতে বলা হয়, বর্তমানে তারা ১২ থেকে ১৭ বছর বয়সীদের বুস্টার ডোজ গ্রহণের সুপারিশ করছে।

 

অতি সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রভাবে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমণ রেকর্ড পর্যায়ে পৌঁছেছে। বহু কর্মী ও স্কুল শিক্ষার্থী ছুটি শেষে ফিরে আসার পর সংক্রমণ বাড়ছে। আশঙ্কা করা হচ্ছে এভাবে সংক্রমণ বাড়তে থাকলে স্বাস্থ্য ব্যবস্থার ওপর চাপ পড়বে আর ব্যবসা প্রতিষ্ঠান ও স্কুল বন্ধ করে দিতে হবে।

সিডিসি’র প্যানেল সদস্য এবং ওয়েক ফরেস্ট স্কুল অব মেডিসিনের প্রফেসর ক্যাথেরিন পোহেলিং বলেন, ‘করোনা আমাদের হাসপাতালগুলো আর শিশু হাসপাতালগুলোর ওপর চাপ ফেলছে।’ বুস্টার ডোজ গ্রহণের পক্ষে মত দিয়ে তিনি বলেন, ‘আমাদের এই উপকরণটি ব্যবহার করতে হবে এবং এই মহামারির মধ্যে শিশুদের সহায়তা করতে হবে।’

সংবাদটি শেয়ার করুনঃ