Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

প্রথমবারের মতো সূর্যকে ছুঁয়ে নাসার ইতিহাস

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০১:২৪, ১৬ ডিসেম্বর ২০২১

প্রথমবারের মতো সূর্যকে ছুঁয়ে নাসার ইতিহাস

নাসার পাঠানো এক মহাকাশযান প্রথমবারের মতো সূর্যকে ছুঁয়ে ফেলেছে। পৃথিবীর সবচেয়ে কাছের এই নক্ষত্র, যার আলোয় দিনরাত শ্বাস নিয়ে পৃথিবী বেঁচে আছে, তার সদর দরজা খুলে একেবারে ‘উঠানে’ ঢুকে পড়েছে নাসার যান। 

শুধু তাই নয়, সেখান থেকে কুড়িয়ে এনেছে নমুনাও। মহাকাশ বিজ্ঞানের ইতিহাসে এমন ঘটনা এবারই প্রথম। পৃথিবীতে তৈরি কোনও মহাকাশযান তো বটেই, কোনও বস্তুও প্রথম ছুঁয়ে দেখল সূর্যকে! মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা গতকাল ১৪ ডিসেম্বর এই ঘোষণা দিয়েছে। 

নাসার এই কৃতিত্বে বিজ্ঞানীরা এবার চাঁদ ও মঙ্গলের মতো সূর্যের রহস্য জানার অপেক্ষা করছেন। সূর্যের বহিরাবরণ, যাকে ‘কোরোনা’ বলা হয়, তা ভেদ করে সূর্যের ভেতরে প্রবেশ করেছে নাসার মহাকাশযান ‘পার্কার।’ 

২০১৮ সালে পৃথিবী থেকে সূর্যের উদ্দেশে পাড়ি দিয়েছিল পার্কার। এর আগে বেশ কয়েকবার সূর্যের কাছাকাছিও পৌঁছেছে। তবে এই প্রথম সূর্যকে ছুঁয়ে দেখা হলো। সংগ্রহ করা হলো সৌরপদার্থ এবং চৌম্বক ক্ষেত্রের নমুনা।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected]। আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ