Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

মুক্তি পেলেন মিয়ানমারের কট্টর মুসলিমবিদ্বেষী বৌদ্ধ নেতা উইরাথুর

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৫৯, ৭ সেপ্টেম্বর ২০২১

মুক্তি পেলেন মিয়ানমারের কট্টর মুসলিমবিদ্বেষী বৌদ্ধ নেতা উইরাথুর

মিয়ানমারের কারাবন্দী কট্টর মুসলিমবিদ্বেষী বৌদ্ধধর্মীয় নেতা অশ্বিন উইরাথুরকে মুক্তি দিয়েছে দেশটির জান্তা সরকার। এমনটি জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। 

মিয়ানমারের জান্তা সরকারের পক্ষ থেকে বলা হয়, ধর্মীয় নেতা অশ্বিন উইরাথুর এত দিন একটি সেনা হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন। এ নিয়ে আর বিস্তারিত কিছু জানায়নি। 

১৯৬৮ সালে জন্ম নেওয়া উইরাথু ১৪ বছর বয়সে স্কুল ছেড়ে ভিক্ষু হতে গিয়েছিলেন। ১৫ বছর আগেও তেমন কেউ চিনত না তাঁকে।

২০০১ সালে তিনি মুসলিমবিরোধী এবং জাতীয়তাবাদী একটি গ্রুপ গঠন করেন, যার নাম ছিল ৯৬৯ গ্রুপ। এই সংগঠনকে উগ্রপন্থী হিসেবে বিবেচনা করা হয়। 

২০০৩ সালে তাঁকে ২৫ বছরের কারাদণ্ড দেওয়া  হয়েছিল। কিন্তু ২০১০ সালে অন্যান্য রাজবন্দীর সঙ্গে তাঁকে মুক্তি দেওয়া  হয়। 

সরকার নিয়ম শিথিল করার পর তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সক্রিয় হয়ে ওঠেন। 

২০১২ সালে রাখাইন রাজ্যে মুসলমান ও বৌদ্ধদের মধ্যে যখন তীব্র সংঘাত শুরু হয়, সে সময় অশ্বিন উইরাথু তাঁর জ্বালাময়ী বক্তব্য নিয়ে জনসমক্ষে আসেন। 

পরে তিনি ইউটিউব ও ফেসবুকে তাঁর নানা ধরনের বক্তব্য ছড়াতে থাকেন। ২০১৮ সালে বিদ্বেষপূর্ণ ভিডিও দেওয়ায় ফেসবুক তাঁর অ্যাকাউন্ট বন্ধ করে দেয়।

২০১৯ সালে দেশদ্রোহিতার মামলায় মিয়ানমারের কট্টর মুসলিমবিদ্বেষী বৌদ্ধধর্মীয় নেতা অশ্বিন উইরাথুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। 

চলতি বছরের ১ ফেব্রুয়ারি অং সান সুচির নেতৃত্বাধীন ক্ষমতাসীন দল এনএলডিকে উৎখাত করেছিল মিয়ানমারের সামরিক বাহিনী। সে সময় তারা সুচির দলের বিরুদ্ধে নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনেছিল এবং সুচিসহ দেশটির প্রেসিডেন্টকে বন্দী করেছিল। তবে জালিয়াতির অভিযোগ উড়িয়ে দিয়েছিল দেশটির নির্বাচন কমিশন। পর্যবেক্ষক গ্রুপ অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্সের (এএপিপিবি) পক্ষ থেকে বলা হচ্ছে, মিয়ানমারের সেনাদের সঙ্গে সংঘর্ষে এ পর্যন্ত ১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ