Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

আফগানিস্তান: সেনা সরানো নিয়ে বাইডেনের সিদ্ধান্তের অপেক্ষা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:০৭, ২৪ আগস্ট ২০২১

আফগানিস্তান: সেনা সরানো নিয়ে বাইডেনের সিদ্ধান্তের অপেক্ষা

আফগানিস্তান থেকে মার্কিন নাগরিক ও তাদের মিত্রদের ৩১ অগাস্টের মধ্যে সরিয়ে নেওয়ার পূর্ব নির্ধারিত সময়সীমা বাড়ানো হবে কি না, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ২৪ ঘণ্টার মধ্যে সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে ধারণা করা হচ্ছে।

 

নতুন তালেবান শাসকদের কবল থেকে পালাতে মরিয়া হাজার হাজার আফগান ও বিদেশি নাগরিক কাবুল বিমানবন্দরে জড়ো হয়ে আছেন আর দিন দিন সেখানকার পরিস্থিতি আরও বিশৃঙ্খল হয়ে পড়ছে।

কাবুল বিমানবন্দর যুক্তরাষ্ট্রে নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনীগুলোর নিয়ন্ত্রণে আছে। তারা শৃঙ্খলা আনার চেষ্টা করলেও এরইমধ্যে ভিড়ের চাপে পিষ্ট হয়ে ও গোলাগুলিতে ২০ জনের মৃত্যু হয়েছে। সোমবার সংঘর্ষের এক ঘটনায় আফগান বাহিনীর এক সদস্য নিহত ও কয়েকজন আহত হয়েছেন বলে মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে।

বাইডেন রোববার সতর্ক করে বলেছেন, লোকজনকে সরিয়ে আনার কাজটি ‘কঠিন ও বেদনাদায়ক’ হতে চলছে এবং এখনও অনেক ভুল হতে পারে। লোকজনকে সরিয়ে আনার কাজ তদারকি করতে কাবুল বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের সেনা তাদের প্রত্যাহারের চূড়ান্ত সময়সীমা ৩১ অগাস্টের পরও অবস্থান করতে পারে বলে এ সময় মন্তব্য করেছিলেন তিনি। 

 

সোমবার মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, পেন্টগনকে প্রস্তুতি নেওয়ার সময় দেওয়ার জন্য ওই সময়সীমা বাড়ানো হবে কি না ২৪ ঘণ্টার মধ্যে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন বাইডেন।

কয়েক হাজার মার্কিন নাগরিকের পাশাপাশি মিত্র দেশগুলোর নাগরিক ও যুক্তরাষ্ট্রের বাহিনীর সঙ্গে কাজ করা আফগানদেরও সরিয়ে নিতে হবে। বিমানযোগে এদের সরিয়ে নেওয়া নিরাপদ করতে ও প্রক্রিয়াটি চলমান রাখতে কাবুল বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনীগুলোর ছয় হাজার সেনা মোতায়েন আছে; বেসামরিকদের সরিয়ে আনার পর তাদের সরিয়ে আনতে আরও কয়েকদিন লেগে যেতে পারে বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের (পেন্টাগন) কর্মকর্তারা। 

কিন্তু ৩১ অগাস্টের সময়সীমা পার হয়ে গেলে নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে, এমন কারণ দেখিয়ে ওই সময়সীমা বাড়ানোর বিরোধিতা করেছেন বাইডেনের কিছু উপদেষ্টা। এ পরিস্থিতিতে মঙ্গলবার ধনী দেশগুলোর জোট জি৭ এর অনলাইন বৈঠকে বাইডেন তার মনোভাবের ইঙ্গিত দিতে পারেন বলে জানিয়েছে রয়টার্স।

দুই মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, ৩১ অগাস্টের পরও যুক্তরাষ্ট্র লোকজনকে সরিয়ে নেওয়া অব্যাহত রাখবে এটিই প্রত্যাশা করা হচ্ছে।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ