Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

কাতারের ইতিহাসে প্রথম নির্বাচন ২ অক্টোবর

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:০৮, ২৩ আগস্ট ২০২১

কাতারের ইতিহাসে প্রথম নির্বাচন ২ অক্টোবর

কাতারের ইতিহাসে প্রথম লেজিসলেটিভ ইলেকশন তথা সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২ অক্টোবর। রবিবার এক ডিক্রি জারির মাধ্যমে দেশটির ক্ষমতাসীন আমির বিষয়টি নিশ্চিত করেছেন। সূত্র: আল জাজিরা।

এই নির্বাচনের মাধ্যমে শুরা কাউন্সিলের ৪৫ সদস্যের মধ্যে ৩০ সদস্যকে নির্বাচিত করা হবে। বাকি ১৫ জন সদস্যকে নিয়োগ দেবেন দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

 

কাতারের প্রধানমন্ত্রী শেখ খালিদ বিন খলিফা বিন আব্দুল আজিজ আল থানি নাগরিকদের ইতিবাচকভাবে নির্বাচনে ভোট দিয়ে শুরা কাউন্সিলের সদস্যদের নির্বাচিত করার আহ্বান করেছেন।

তিনি বলেছেন, ‘এই নির্বাচনের নীতি প্রমাণ করে যে, অধিকার ও দায়িত্ব পালনের ক্ষেত্রে কাতারের নাগরিকরা সমান। সংবিধান, জাতীয় ঐতিহ্য, স্থিতিশীল রীতিনীতি ও প্রতিষ্ঠিত আইনি কাঠামো মেনে এই নীতি গ্রহণ করা হয়েছে।’

শুরা কাউন্সিলের আইন প্রণয়নের ক্ষমতা থাকবে। এই কাউন্সিল সাধারণ রাষ্ট্রীয় নীতি ও বাজেট অনুমোদন করবে। এই কাউন্সিল নির্বাহী বিভাগকে নিয়ন্ত্রণ করবে। কিন্তু প্রতিরক্ষা, নিরাপত্তা, অর্থনীতি ও বিনিয়োগ সংক্রান্ত নীতি নির্ধারণ করে এমন সব বিভাগ এই নিয়ন্ত্রণের আওতামুক্ত থাকবে।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ