Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

আফগানিস্তানে ইসলামি আমিরাতের ঘোষণা তালেবানের

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২৩:৪৫, ১৯ আগস্ট ২০২১

আফগানিস্তানে ইসলামি আমিরাতের ঘোষণা তালেবানের

আফগানিস্তানে ইসলামি আমিরাত প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছে তালেবান। বৃহস্পতিবার তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদের এক টুইট বার্তায় এই ঘোষণা দেয়া হয়।

টুইট বার্তায় জবিউল্লাহ মুজাহিদ বলেন, ব্রিটিশ শাসন থেকে আফগানিস্তানের স্বাধীনতার ১০২তম বার্ষিকীতে তালেবান ইসলামি আমিরাত প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে।

তবে এখনো পর্যন্ত দেশটিতে সরকার গঠন সংক্রান্ত কোনো ঘোষণা করা হয়নি।

এর আগে কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর মঙ্গলবার প্রথম সংবাদ সম্মেলনে মুজাহিদ জানিয়েছিলেন, ১৯৯৬-২০০১ সালের তালেবান সরকারের চেয়ে 'ইতিবাচকভাবে ভিন্ন' হবে নতুন সরকার।

সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছিলেন, তারা কারো সাথে শত্রুতা চায় না। ইসলামের নীতিমালার আলোকে তারা নারী অধিকার ও সংবাদমাধ্যমের স্বাধীনতা অব্যাহতর রাখবেন।

তিনি বলেন, 'আমরা শান্তিপূর্ণভাবে বাস করতে চাই। কোনো অভ্যন্তরীণ বা বহির্গত শত্রু আমরা চাই না।'

মুজাহিদ বলেন, যুদ্ধ শেষ হয়েছে এবং সবাইকে ক্ষমা করে দেয়া হয়েছে।

আফগানিস্তানে সরকার গঠনে বিভিন্ন পক্ষের মধ্যে আলোচনা চলছে বলে তিনি বলেন, 'আমি সবাইকে আশ্বস্ত করতে চাই, আলোচনা শিগগিরই শেষ হলে আমরা শক্তিশালী, ইসলামি ও সবার অংশগ্রহণের সরকার গঠন প্রত্যক্ষ করতে পারবো।'

২০০১ সালে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার জেরে আফগানিস্তানে আগ্রাসন চালায় মার্কিন বাহিনী। অত্যাধুনিক সমরাস্ত্রসজ্জ্বিত মার্কিন সৈন্যদের হামলায় আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকার পিছু হটে।

তবে একটানা দুই দশক যুদ্ধ চলে দেশটিতে।

দীর্ঘ দুই দশক আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় এক শান্তিচুক্তির মাধ্যমে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করতে সম্মত হয় যুক্তরাষ্ট্র। এর বিপরীতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে তালেবান সম্মত হয়।

এই বছরের মে মাসে সৈন্য প্রত্যাহারের কথা থাকলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এপ্রিলে এক ঘোষণায় ১১ সেপ্টেম্বরের মধ্যে সৈন্য প্রত্যাহারের কথা জানান। পরে জুলাই সময়সীমা আরো কমিয়ে এনে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন তিনি।

মার্কিনিদের সাথে চুক্তি অনুসারে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সরকারের সাথে তালেবানের সমঝোতায় আসার কথা থাকলে কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি দুই পক্ষ। সমঝোতায় না পৌঁছানোর জেরে তালেবান আফগানিস্তান নিয়ন্ত্রণে অভিযান শুরু করে।

৬ আগস্ট প্রথম প্রাদেশিক রাজধানী হিসেবে দক্ষিণাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী যারানজ দখল করে তারা। যারানজ নিয়ন্ত্রণে নেয়ার ১০ দিনের মাথায় রোববার কাবুল দখল করে তালেবান যোদ্ধারা।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ