Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

জনসনের টিকা নিয়ে এফডিএর সতর্কবার্তা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২৩:২৫, ১৩ জুলাই ২০২১

আপডেট: ১৩:৫২, ১৪ জুলাই ২০২১

জনসনের টিকা নিয়ে এফডিএর সতর্কবার্তা

জনসন অ্যান্ড জনসনের তৈরি করোনাভাইরাসের এক ডোজের টিকার প্রয়োগ বন্ধ করা হয়েছিল। এ টিকা নিয়ে এবার সতর্কবার্তা উচ্চারণ করেছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। গতকাল সোমবার বলেছে, এ টিকা গ্রহণে একধরনের বিরল স্নায়বিক জটিলতার ঝুঁকি বাড়তে পারে। স্নায়বিক এ জটিলতা গুলেন বারি সিনড্রোম নামে পরিচিত।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে যাঁরা করোনার পূর্ণাঙ্গ টিকা পেয়েছেন, তাঁদের মধ্যে ১৪ কোটি ৬০ লাখ মানুষ ফাইজার ও মডার্নার টিকা নিয়েছেন। এর বিপরীতে ১ কোটি ২৮ লাখ মানুষ জনসন অ্যান্ড জনসনের টিকা নিয়েছেন। যুক্তরাজ্যে এ টিকার কার্যক্রম প্রায় বন্ধ করে দেওয়া হয়েছে। এফডিএর পক্ষ থেকে বলা হয়েছে, যাঁরা জনসনের টিকা নিয়েছেন, তাঁদের মধ্যে ১০০ জন গুলেন বারি সিনড্রোমে আক্রান্ত বলে ধারণা করা হচ্ছে।

ফডিএর এ প্রতিবেদন প্রাথমিক। এতে আরও বলা হয়েছে, যাঁরা এই স্নায়বিক জটিলতায় আক্রান্ত হচ্ছেন, তাঁদের মধ্যে ৯৫ শতাংশ রোগীকে হাসপাতালে নিয়ে চিকিৎসা দিতে হচ্ছে।

যাঁদের জনসনের টিকা দেওয়া হয়েছে এবং যাঁরা গুলেন বারি সিনড্রোমে আক্রান্ত হয়েছেন, তাঁদের তথ্যসহ এ সতর্কবার্তা দিয়েছে এফডিএ। তথ্য বিশ্লেষণে জানা গেছে, যাঁরা জনসনের টিকা নিয়েছেন, তাঁদের মধ্যে এই সিনড্রোম দেখা দেওয়ার আশঙ্কা কম। তবে ধারণা করা হচ্ছে, সাধারণ মানুষের তুলনায় জনসনের টিকাগ্রহীতাদের মধ্যে এ সিনড্রোম দেখা দেওয়ার আশঙ্কা তিন থেকে পাঁচ গুণ বেশি।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ