Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

করোনা টিকার মিশ্র ডোজ ‘বিপজ্জনক প্রবণতা’: ডব্লিউএইচও

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২১:৩৮, ১৩ জুলাই ২০২১

করোনা টিকার মিশ্র ডোজ ‘বিপজ্জনক প্রবণতা’: ডব্লিউএইচও

করোনাভাইরাসের টিকার মিশ্র ডোজ কিংবা বিভিন্ন কোম্পানির উৎপাদিত টিকা অদলবদল করে নেওয়াকে ‘বিপজ্জনক প্রবণতা’ বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন। এই বক্তব্যের পক্ষে যুক্তি হিসেবে, টিকা মেশানো বা মিশ্র ডোজ প্রয়োগের ফলাফল সম্পর্কে কোনো তথ্য-প্রমাণ না থাকার কথা বলেছেন তিনি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সোমবার এক অনলাইন ব্রিফিংয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী বলেন, ‘এটা কিছুটা বিপজ্জনক প্রবণতা। টিকার মিশ্র ডোজ নিয়ে এখনো আমাদের কাছে কোনো তথ্য-প্রমাণ নেই।’


চীনের সিনোভ্যাকের পূর্ণ ডোজ টিকা নেওয়ার পরেও কয়েকশ স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হওয়ার পর টিকা নীতিতে পরিবর্তন এনেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ড।

সোমবার থাইল্যান্ড ঘোষণা দিয়েছে, কেউ প্রথম ডোজ হিসেবে সিনোভ্যাকের টিকা নিয়ে থাকলে তাদের দ্বিতীয় ডোজ হিসেবে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হবে। আর সিনোভ্যাকের দুই ডোজ টিকা নেওয়া স্বাস্থ্যকর্মীদের বুস্টার ডোজ হিসেবে অ্যাস্ট্রাজেনেকা বা ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া হবে।

থাইল্যান্ড এই ঘোষণা দেওয়ার পর টিকার মিশ্র ডোজ নিয়ে সতর্ক করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন। তিনি বলেছেন, নাগরিকেরা যদি টিকার দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ডোজ হিসেবে কোন টিকা কখন নেবেন সেই সিদ্ধান্ত নেন, তাহলে দেশে দেশে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হবে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ