Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

আফগানিস্তানে নিযুক্ত শীর্ষ মার্কিন জেনারেলের পদত্যাগ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২১:২৯, ১৩ জুলাই ২০২১

আফগানিস্তানে নিযুক্ত শীর্ষ মার্কিন জেনারেলের পদত্যাগ

আফগানিস্তান ছাড়ার আগে পদত্যাগ করেছেন দেশটিতে নিযুক্ত শীর্ষ মার্কিন সামরিক কর্মকর্তা। সোমবার পদত্যাগ করেন জেনারেল অস্টিন স্কট মিলার। এক সাদামাটা আয়োজনের মাধ্যমে নিজের দায়িত্ব অপর দুই মার্কিন জেনারেলের কাছে হস্তান্তর করেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রায় ২০ বছর ধরে চালানো আফগান অভিযানের সমাপ্তি টানতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, আগামী ৩১‌ আগস্টের মধ্যেই সামরিক অভিযান শেষ করা হবে। যুক্তরাজ্যসহ অন্যান্য ন্যাটো মিত্র দেশগুলোও বাইডেন ঘোষিত সময়সীমার মধ্যেই সেনা প্রত্যাহার করে নেবে। তবে এরই মধ্যে নতুন করে আফগানিস্তানের বিশাল এলাকার নিয়ন্ত্রণ নিয়ে নিচ্ছে তালেবান।

সোমবার আফগানিস্তানে নিযুক্ত শীর্ষ মার্কিন জেনারেল অস্টিন স্কট মিলার তার দায়িত্ব হস্তান্তর করেন। তার দায়িত্ব ভাগাভাগি করে নেবেন দুই মার্কিন জেনারেল। এর একজন ফ্লোরিডায় সেন্ট্রাল কমান্ডের সদর দফতরে দায়িত্ব পালন করবেন আর অপরজন সেনা প্রত্যাহারের পর আফগানিস্তানে থেকে যাওয়া ৬৫০ মার্কিন সেনার তদারকির দায়িত্ব সামলাবেন।

সাদামাটা দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে জেনারেল মিলার বলেন, ‘বিদায় বলাটা আমার জন্য গুরুত্বপূর্ণ। আমাদের কাজ হবে এখন ভুলে না যাওয়া।’ আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনীর দায়িত্ব সামলানোকে নিজের ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা বলে আখ্যায়িত করেন তিনি।

সম্প্রতি তালেবান দাবি করেছে তারা এই মুহূর্তে আফগানিস্তানের ৮৫ শতাংশ এলাকা নিয়ন্ত্রণ করছে। যদিও স্বাধীনভাবে এই দাবি যাচাইয়ের সুযোগ নেই। আর আফগান সরকারও এই দাবি মানতে নারাজ। তবে অন্যান্য হিসেবে বলা হচ্ছে আফগানিস্তানের মোট চারশ’ জেলার মধ্যে এক তৃতীয়াংশই নিয়ন্ত্রণ করছে তালেবান।

২০০১ সালে মার্কিন হামলায় ক্ষমতাচ্যুত হয় তালেবান। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ার হামলায় দায়ী আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে আশ্রয় দেওয়ায় আফগানিস্তানে অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।a

সংবাদটি শেয়ার করুনঃ