Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে প্রস্তাব পাস

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩:৩১, ১৩ জুলাই ২০২১

আপডেট: ১৩:৪২, ১৩ জুলাই ২০২১

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে প্রস্তাব পাস

রোহিঙ্গা স্রোত (ফাইল ছবি)

রোহিঙ্গা সঙ্কট সমাধানের আহ্বান জানিয়ে জাতিসংঘ মানবাধিকার পরিষদে একটি প্রস্তাব পাশ করা হয়েছে। সোমবার (১২ জুলাই) জেনেভায় এক অধিবেশনে রোহিঙ্গা সংক্রান্ত এই প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে জেনেভায় অবস্থিত বাংলাদেশ স্থায়ী মিশন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ওআইসি’র পক্ষ থেকে প্রস্তাবটি পেশ করা হয়। এটি পাস হওয়ায় জাতিগত নিধনের শিকার রোহিঙ্গাদের তাদের নিজ দেশ মিয়ানমারে দ্রুত পাঠানোর প্রক্রিয়া সহজ হবে। সাথে রোহিঙ্গাদের পক্ষে জবাবদিহিতা ও ন্যায়বিচার নিশ্চিত করা সম্ভব হবে। গৃহীত এ প্রস্তাবে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে যৌন নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধে দায়ীদের আন্তর্জাতিক বিচারের আওতায় আনার প্রতি গুরুত্বারোপ করা হয় বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালের অক্টোবরে রাখাইন রাজ্যে পুলিশ ফাঁড়িতে হামলায় কয়েকজন পুলিশ হতাহত হয়। এ ঘটনার জেরে সন্ত্রাসী দমনে রোহিঙ্গা অধ্যুষিত গ্রামগুলোতে অভিযান পরিচালনা করে মিয়ানমার সেনাবাহিনী। ধরপাকড়, হত্যা, যৌন নির্যাতন, অগ্নিসংযোগ ও লুটপাট চালায় তারা। এরপর থেকে রোহিঙ্গা স্রোত শুরু হয়। আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মুখে ২০১৮ সালের জানুয়ারিতে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফেরত নিতে বাংলাদেশের সাথে চুক্তি করলেও প্রত্যাবাসন শুরু হয়নি।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ