Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

আফগানিস্তানে তালিবানের দখল প্রক্রিয়া ও সৈন্য প্রত্যাহার নিয়ে বক্ত

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:২৫, ৮ জুলাই ২০২১

আফগানিস্তানে তালিবানের দখল প্রক্রিয়া ও সৈন্য প্রত্যাহার নিয়ে বক্ত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন  আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের বিষয়ে আজ বক্তব্য রাখবেন বলে কথা আছে। তালিবান যোদ্ধারা যে ভাবে এগিয়ে যাচ্ছে তাতে এই সৈন্য প্রত্যাহারের বিষয়টি সমালোচনার মুখোমুখি হচ্ছে। এই প্রত্যাহার সম্পর্কে হাল নাগাদ তথ্য পেতে তিনি এবং ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস জাতীয় নিরাপত্তা বিষয়ক নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকের পর তিনি এই ভাষণ দেবেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের বিষয়ে আজ বক্তব্য রাখবেন বলে কথা আছে। তালিবান যোদ্ধারা যে ভাবে এগিয়ে যাচ্ছে তাতে এই সৈন্য প্রত্যাহারের বিষয়টি সমালোচনার মুখোমুখি হচ্ছে। এই প্রত্যাহার সম্পর্কে হাল নাগাদ তথ্য পেতে তিনি এবং ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস জাতীয় নিরাপত্তা বিষয়ক নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকের পর তিনি এই ভাষণ দেবেন। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ঘোষণা করে যে এই প্রত্যাহার প্রক্রিয়ার ৯০% ‘র বেশি সম্পন্ন হয়েছে। কর্মকর্তারা বলছেন গোটা প্রক্রিয়া আগস্টের শেষ নাগাদ সম্পন্ন হবে।নেটো সৈন্যরাও একই ভাবে এগোচ্ছে এবং অধিকাংশ সৈন্যই আফগানিস্তান ত্যাগ করেছে।

হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি বুধবার সংবাদদাতাদের বলেন আফগানিস্তানের দ্বন্দ্ব নিরসনে যুক্তরাষ্ট্র কুটনৈতিক আলাপ -আলোচনাকে সমর্থন করে এবং সেখান থেকে সামরিক বাহিনী প্রত্যাহারের পর যুক্তরাষ্ট্র কুটনৈতিক ও মানবিক ভাবে সে দেশে তার উপস্থিতি বজায় রাখবে। সাকি বলেন, “প্রেসিডেন্টের এই সিদ্ধান্ত নেয়ার পেছনে অন্যতম কারণ ছিল তিনি মনে করেন না যে ২০ বছর ধরে চলে আসা যুদ্ধের কোন সামরিক সমাধান আছে”।

তালিবান যোদ্ধারা ১লা মে থেকে দ্রুতই আফগানিস্তানের বিভিন্ন অঞ্চল দখল করে চলেছে। ঐ তারিখ থেকে যুক্তরাষ্ট্র এবং নেটো জোট আনুষ্ঠানিক ভাবে তাদের অবশিষ্ট সৈন্য প্রত্যাহার শুরু করে। বিদ্রোহীরা এরই মধ্যে আফগানিস্তানের ৪০০ টি জেলার মধ্যে ১৫০টি দখল করে নিয়েছে। আফগানিস্তানে কর্তৃপক্ষ বলেছে উত্তর পশ্চিমাঞ্চলের কয়েক ঘন্টা ধরে প্রচন্ড লড়াইয়ের পর সরকারি বাহিনী তালিবান বিদ্রোহীদের সরিয়ে দিয়েছে এবং সরকারি ভবনগুলোর নিয়ন্ত্রণ গ্রহণ করেছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ