Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ফিলিস্তিনিদের মানবতাকে উপেক্ষা করতে পারি না : বাইডেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩৯, ২৩ অক্টোবর ২০২৩

ফিলিস্তিনিদের মানবতাকে উপেক্ষা করতে পারি না : বাইডেন

অবরুদ্ধ গাজায় ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধে উপত্যকাজুড়ে ভয়াবহ মানবিক বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। গত দুই সপ্তাহ ধরে গাজা উপত্যকায় ইসরায়েলের নির্বিচার বোমা হামলায় চার হাজারের বেশি ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে।

খাদ্য, পানি ও ওষুধের তীব্র সংকটের মাঝে গত দুদিনে ত্রাণবাহী ৩৭টি ট্রাক মিসরের রাফাহ ক্রসিং দিয়ে গাজায় প্রবেশ করেছে। চলমান এই পরিস্থিতিতে রোববার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বার্তায় বলেছেন, আমরা নিরীহ ফিলিস্তিনিদের মানবতাকে উপেক্ষা করতে পারি না।

একই সঙ্গে ইসরায়েলের আত্মরক্ষা করার অধিকার রয়েছে বলে আবারও মন্তব্য করেছেন তিনি। তবে ইসরায়েলকে ‘যুদ্ধের আইন অনুযায়ী কাজ করার’ আহ্বান জানিয়েছেন মার্কিন এই প্রেসিডেন্ট। তিনি বলেন, আমরা নিরীহ ফিলিস্তিনিদের মানবতাকে উপেক্ষা করতে পারি না, যারা কেবল শান্তিতে থাকতে চান।

গত ৭ অক্টোবর হামাসের সাথে যুদ্ধ শুরুর পর গত বুধবার ইসরায়েল সফরে যান জো বাইডেন। প্রায় ৮ ঘণ্টা ধরে ইসরায়েলে অবস্থান করে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও তার সরকারের যুদ্ধকালীন জরুরি মন্ত্রিসভার সঙ্গে বৈঠক করেন তিনি। এ সময় হামাসের সাথে যুদ্ধে ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের দৃঢ় সমর্থন প্রকাশ করেন তিনি। একই সঙ্গে ইসরায়েলে সামরিক সহায়তা বাড়ানোর ঘোষণা দেন তিনি।

হামাসের সাথে যুদ্ধ চালিয়ে যেতে আরব বিশ্বের অন্যতম মিত্র ইসরায়েলে সাঁজোয়া যানের বিশাল চালান পাঠিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। গত বৃহস্পতিবার ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, মার্কিন সাঁজোয়া যানের চালান ইসরায়েলে পৌঁছেছে।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্রের পাঠানো যানবাহন ‘যুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত যানবাহন প্রতিস্থাপনের জন্য (ইসরায়েলি সেনাবাহিনীতে) স্থানান্তর করা হচ্ছে।’ পেন্টাগন বলছে, যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত ইসরায়েলে অস্ত্র ও সরঞ্জামের পাঁচটি চালান পাঠানো হয়েছে।


চ্যানেল৭৮৬ এর নিউজ রুমে যোগাযোগ করতে ইমেইল করুন এই ঠিকানায়[email protected] । আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নম্বরে।

সংবাদটি শেয়ার করুনঃ