Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

কর্মহীন ভাতার ট্যাক্স রিটার্ন প্রক্রিয়া শুরু হচ্ছে শীঘ্র

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:১৭, ২৫ জুলাই ২০২১

কর্মহীন ভাতার ট্যাক্স রিটার্ন প্রক্রিয়া শুরু হচ্ছে শীঘ্র

২০২০ সালে যারা আনএপ্লয়মেন্ট বেনিফিট গ্রহণ করে তার উপর কর প্রদান করেছেন, তাদের এই গ্রীষ্মে ইন্টারনাল রেভিনিউ সার্ভিস (আইআরএস) সেই ট্যাক্সের টাকা ফেরত দিবেন।

এর কারণ, মার্চে পাশ হওয়া আমেরিকান রেসকিউ প্ল্যানের আওতায় আনএমপ্লয়মেন্ট বেনিফিট অথবা কর্মহীন ভাতাকে করহীন ঘোষণা করা হয়েছে। এর ফলে ১৩ মিলিয়ন বাসিন্দাকে তাদের পূর্বের করের টাকা ফেরত দেওয়া হচ্ছে।

২০২০ সালে মার্চের আগে কর্মহীন ভাতা হিসেবে যে একক ব্যক্তি ১০ হাজার ২০০ ডলার পেয়েছেন এবং যেসব বিবাহিত দম্পতি ২০ হাজার ৪০০ ডলার করে পেয়েছেন, তারা কর প্রদান করায় এই অর্থ ফেরত দেওয়া হচ্ছে।

আয় ও অন্যান্য বিষয়াদির উপর নির্ভর করে প্রায় ১ হাজার ২৬৫ ডলার করে গড়ে পাবেন একক ব্যক্তি। গত সপ্তাহে চার মিলিয়ন বাসিন্দাকে এই কর রিফাণ্ড করা হয়েছে। তবে যারা দম্পতি হিসেবে কর ফাইল দাখিল করেছেন ও যাদের পোষ্য আছে, তারা অর্থ পাননি এখনো।

কারা রিফাণ্ড পাবেন?

১) যারা বছরে ১ লাখ ৫০ হাজার ডলারের নিচে আয় করেছেন ও ২০২০ সালে মহামারি চলাকালীন সময়ে কর্মহীন ভাতা গ্রহণ করেছেন তারা এই ট্যাক্স ব্রেক পাবেন।

২) একক ব্যক্তি হিসেবে যারা ১০ হাজার ২০০ ডলার করে ভাতা পেয়েছেন, তার ভিত্তিতে কর রিফাণ্ড করা হবে। এছাড়া সামগ্রিক আয়, ট্যাক্স ব্র‍্যাকেট এবং কর্মহীন ভাতা থেকে কতো আয় এসেছে, সেটির উপরও নির্ভর করবে।

৩) রিফাণ্ড পেতে কোনো আবেদন করতে হবে না। আবার সবাই রিফাণ্ড পাবে তাও না। যারা ফেডারেল ও স্টেট কর বাকি আছে এবং পোষ্য রয়েছে, তাদের আগে প্রদান করা হবে।

৪)  ২০২০ সালের ট্যাক্স রিটার্নের সময় যেই ব্যাংক অ্যাকাউন্ট দেওয়া হয়েছিল, সেখানে রিফাণ্ডের অর্থ সরাসরি চলে যাবে৷ ডিরেক্ট ডিপোজিট অ্যামাউন্টের সময় IRS TREAS 310 TAX REF থাকবে বা চেক প্রদান করা হবে।

৫) ত্রিশ দিনের মধ্যে রিফাণ্ডের কারেকশন ঠিক করে নোটিশ পাঠাবে আইআরএস।

৬) আগামী মে মাস থেকে শুরু করে টানা কয়েক সপ্তাহ রিফাণ্ডের কার্যক্রম চলবে। জটিল আবেদনের ক্ষেত্রে অর্থ পাঠাতে বেশি সময় লাগবে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ