Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

যুক্তরাষ্ট্রে ৭০ মিলিয়ন মুক্তিপণ দাবি হ্যাকারদের

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৫:৫৫, ৬ জুলাই ২০২১

যুক্তরাষ্ট্রে ৭০ মিলিয়ন মুক্তিপণ দাবি হ্যাকারদের

যুক্তরাষ্ট্রের প্রযুক্তি নেটওয়ার্ক সেবাদাতা প্রতিষ্ঠান কেসায়ার সিস্টেমে হামলা চালায় ‘আরইভিল’ নামের একটি হ্যাকার গ্রুপ। এতে অন্তত ১৭টি দেশের কয়েকশো কোম্পানি বিপদে পড়েছে। বন্ধ হয়ে গেছে বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যবসায়িক কার্যক্রম।আরইভিল নিয়ন্ত্রণ ফিরিয়ে দিতে বিটকয়েনের মাধ্যমে সাত কোটি ডলার ‘মুক্তিপণ’ দাবি করেছে। এই হ্যাকার গ্রুপ বিশ্বের সবচেয়ে বড় মাংস প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠান জেবিএস-এ হামলা চালিয়ে এক কোটি ১০ লাখ ডলার হাতিয়ে নিয়েছিল। 

এদিকে এই ঘটনা তদন্তে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইকে নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। যুক্তরাষ্ট্রে এমন হামলার সঙ্গে ক্রেমলিনের কোন যোগসূত্র থাকলে হুঁশিয়ারি উচ্চারণ করে তার জবাব দেওয়ার হুমকি দিয়েছেন বাইডেন।

এফবিআই তদন্ত শুরু করছে। মার্কিন জাতীয় নিরাপত্তা বিভাগের উপপরামর্শক অ্যানি নিউবার্গার বলেছেন, প্রেসিডেন্ট বাইডেন হামলার তদন্তে সর্বোচ্চ সক্ষমতা ব্যবহারের নির্দেশ দিয়েছেন। হামলার শিকার হলে সে বিষয়ে এফবিআইকে তথ্য দেওয়ার আহ্বান জানান তিনি।

মিয়ামিভিত্তিক কেসায়া বিভিন্ন কোম্পানিকে নেটওয়ার্ক ও সফটওয়্যার সেবা দেয়। আর্থিক খাত থেকে শুরু করে পর্যটন ও খুচরা এমনকি বিভিন্ন দেশের সরকারি প্রতিষ্ঠান তাদের প্রযুক্তি ব্যবহার করে। তাদের সেবা গ্রহীতা কোম্পানিগুলো এই হামলার শিকার হয়েছে।

অর্থ লেনদেনের সফটওয়্যারে জটিলতার কারণে সুইডেনে কুপ নামের এক চেইন শপ তাদের ৮০০টি শাখা গত শনিবার বন্ধ করে দিতে বাধ্য হয়েছে।
 

সংবাদটি শেয়ার করুনঃ