Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

সাইবার হামলার শিকার যুক্তরাষ্ট্রের ২০০ প্রতিষ্ঠান

Desk Report

প্রকাশিত: ১১:১১, ৪ জুলাই ২০২১

আপডেট: ১১:১৩, ৪ জুলাই ২০২১

সাইবার হামলার শিকার যুক্তরাষ্ট্রের ২০০ প্রতিষ্ঠান

ভয়াবহ সাইবার হামলার শিকার হয়েছে যুক্তরাষ্ট্রের ২০০ ব্যবসা প্রতিষ্ঠান। সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠান জানায়, কোলোসাল নামক একটি মালওয়্যার এর মাধ্যমে এই র‍্যানসমওয়্যার হামলা চালানো হয়।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান হান্ট্রেস ল্যাব জানায়, হামলার প্রধান লক্ষ্য ছিল ফ্লোরিডাভিত্তিক আইটি কোম্পানি কাসেয়া। এরপর হামলাকারীরা কাসেয়ার সফটওয়্যার ব্যবহারকারী আরো ২০০ প্রতিষ্ঠানের কর্পোরেট নেটওয়ার্কে আঘাত করে।

কাসেয়া এক বিবৃতিতে জানায়, তারা একটি সম্ভাব্য সাইবার হামলার তদন্ত করে দেখছে।

হান্ট্রেস ল্যাব জানায়, রাশিয়া ভিত্তিক হ্যাকার গ্রুপ আর-ইভিলকে প্রাথমিকভাবে হামলাটির জন্য দায়ী করা হচ্ছে।

ইউএস সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফাস্ট্রাকচার জানিয়েছে, তারা এই সমস্যা থেকে উত্তরণে কাজ করে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসের ছুটির প্রাক্কালেই এই হামলা চালানো হয়। শুক্রবার (২ জুলাই) বিকালে এই সাইবার হামলার ঘটনা ঘটে।

কাসেয়া জানায়, তাদের একটি অ্যাপ্লিকেশন যেটির মাধ্যমে কর্পোরেট সার্ভার, ডেস্কটপ কম্পিউটার এবং নেটওয়ার্ক ডিভাইস পরিচালিত হতো, সেটি সাইবার হামলার শিকার হয়েছে।

কাসেয়া জানান, হামলায় অল্প কিছু ব্যবসাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে হান্ট্রেস ল্যাব জানায়, অন্তত ২০০টি প্রতিষ্ঠান হামলার শিকার হয়েছে।

হান্ট্রেস ল্যাবের সিনিয়র সিকিউরিটি গবেষক জন হ্যামন্ড বলেন, 'এটি একটি কোলোসাল এবং ভয়াবহ সাপ্লাই চেইন অ্যাটাক'।

এদিকে, গত মাসে জেনেভায় এক সম্মেলনে ইউএস প্রেসিডেন্ট বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে বলেন, 'এসব হামলার দায় রাশিয়াকে নিতে হবে'।

বাইডেন জানান, তিনি পুতিনকে ১৬টি জরুরি সেবা খাতের তালিকা দিয়েছেন যেগুলোয় হামলা চালানো যাবে না৷

রাশিয়াভিত্তিক হ্যাকার গোষ্ঠী আর-ইভিল, যারা কী না সোদিনোকিবি নামেও পরিচিত- বিশ্বের অন্যতম শক্তিশালী ও কুখ্যাত হ্যাকার গোষ্ঠী।

এর আগে সর্ববৃহৎ মাংস বিতরণকারী প্রতিষ্ঠান জেবিএস-এ সাইবার হামলা চালানোর জন্য একই গ্রুপকে দায়ী করে ইউএস ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

সংবাদটি শেয়ার করুনঃ