Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

চালকদের ধর্মঘট : পরিবর্তন আনছে উবার, লিফট এখনো নিশ্চুপ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:৫০, ১ আগস্ট ২০২১

চালকদের ধর্মঘট : পরিবর্তন আনছে উবার, লিফট এখনো নিশ্চুপ

অস্বচ্ছতা, বৈষম্য ও কাজের নিম্নমানের পরিস্থিতির প্রতিবাদে এবং সংগঠিত হওয়ার অধিকারের দাবিতে শত শত উবার ও লিফটচালক মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যান্য অ্যাপ-ভিত্তিক কর্মীদের সাথে দিনব্যাপী ধর্মঘট পালন করেছেন।
এদিকে চালকদের ধর্মঘটের বিষয়ে উবার কোনো বক্তব্য না দিলেও একটি পত্রিকার এক তদন্ত প্রতিবেদনের প্রতিক্রিয়ায় জানিয়েছে, সংস্থাটি ক্যালিফোর্নিয়ায় তাদের কাজে পরিবর্তন আনছে। তবে অন্যান্য স্টেটে এই পরিবর্তন সম্প্রসারণ করা হবে কিনা সে ব্যাপারে স্পষ্ট করে কিছু জানায়নি। এদিকে লিফট ধর্মঘটীদের অভিযোগ অস্বীকার করেছে এবং এখনো চুপচাপ রয়েছে।
ধর্মঘটী শ্রমিকরা উন্নত মজুরি ও প্রো অ্যাক্টের প্রতি কংগ্রেস সদস্যদের সমর্থনের জন্য আহ্বান জানিয়েছেন। এই প্রো অ্যাক্ট বিলে গিগ অর্থনীতির সদস্যসহ ইউনিয়ন করার চেষ্টারত শ্রমিকদের সুরক্ষা দেবে। গত মার্চে মার্কিন হাউসে পাসের পরে বিলটি অনির্দিষ্টকালের জন্য স্থবির হয়ে পড়েছে।
ওকল্যান্ডের চালক এবং আয়োজক গোষ্ঠী রাইডশেয়ার ড্রাইভারস ইউনাইটেডের সদস্য ইভ অরুগুয়েট বলেন, ‘অ্যাপ-ভিত্তিক কর্মীরা বড় প্রযুক্তি সংস্থাগুলোর শোষণে ক্লান্ত হয়ে পড়েছেন। কংক্রিটের মতো বিভ্রান্তি আমাদের অন্ধকারে রেখেছে। প্রো অ্যাক্টটি হলো জ্যাকহ্যামার যা অ্যাপ্লিকেশনভিত্তিক কর্মীদের সংগঠিত হওয়ার অনুমতি দেয়।
গত ২১ জুলাই বুধবার মধ্যরাত থেকে ক্যালিফোর্নিয়া, বোস্টন, লাস ভেগাস, ডেনভার এবং অস্টিনে শ্রমিকরা ধর্মঘটে যোগ দেয়। এ সময় তারা কোনো অর্ডার নিতে অস্বীকৃতি জানান। বেশ কয়েকটি শহরে শ্রমিকরা র‌্যালিও করেন।

লস অ্যাঞ্জেলেস আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে এবং সান ফ্রান্সিসকোতে উবারের সদর দফতরের বাইরে কয়েকশ শ্রমিক সমাবেশ করেন। সেখানে গাড়িচালকরা ‘মর্যাদার জন্য ধর্মঘট’ এবং ‘উবার ও লিফ্ট আমাদের দারিদ্র্যের দিকে চালিত করছে’ স্লোগান লেখা গাড়ি দিয়ে রাস্তা অবরোধ করেন।
সান ফ্রান্সিসকোর সাউথ বিচ পাড়ায় উবারের বিশাল সদর দফতরের নিচে গ্রাউন্ডে সমাবেশে বক্তারা- কীভাবে মহামারিতে শ্বেতাঙ্গ উবার কর্মীরা উপকৃত হয়েছেন, অন্যদিকে কয়েক হাজার চালককে কাজ ছাড়াই রেখে দেওয়া হয়েছিল তার বিষদ বর্ণনা গুরুত্বের সঙ্গে তুলে ধরেন।
চালকদের সাথে সংস্থার আচরণ নিয়ে একমত হতে না পারায় পদত্যাগ করেন উবারের প্রাক্তন সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার এডি হার্নান্দেজ। তিনি বলেন, ‘ড্রাইভার ছাড়া, উবার নেই; ড্রাইভার ছাড়া লিফট নেই।’
তিনি আরও বলেন, ‘প্রযুক্তি শ্রমিক এবং চালকদের একত্রিত হওয়া এবং দ্বিতীয় শ্রেণির কর্মসংস্থানের সমাপ্তি দাবি করা দরকার। এই শ্রেণি বিভেদ শ্রমিকদের ন্যায্য বেতন এবং মর্যাদাবোধ থেকে বঞ্চিত করে। কেবল কিছু লোক এই সুবিধা নিতে পারেন।’
চার বছর লিফট চালানো এবং ২০১৯ সাল থেকে উবার চালোনো চালক এরিকা মিগেটো সান ফ্রান্সিসকোর বিক্ষোভে বলেন, মহামারি সংক্রান্ত বেকারত্বের সুবিধা আগামী সেপ্টেম্বরে বন্ধ হয়ে যাবে। সেই সময় শ্রমিকরা কিভাবে তাদের জীবিকা নির্বাহ করবেন তা নিয়ে তারা ভয়ে আছেন।
তিনি বলেন, ‘আমরা সেই বিপদের আগে এগিয়ে যেতে চাই এবং এজন্য আমাদের সোচ্চার হতে হবে। আমাদের সুরক্ষা প্রয়োজন – আমাদের সংগঠিত হওয়ার অধিকার প্রয়োজন।’
রেকর্ড সংখ্যক চালকের অভাবের মধ্যে উবার ও লিফ্টের ভাড়া বাড়ানোর সাথে সাথে এই ধর্মঘট শুরু হয়। আয়োজক ও যোগাযোগ অধ্যাপক ব্রায়ান ডলবার বলেন, ‘চালকের অভাব একটি “নীরব ধর্মঘট”। চালকরা শোষিত হওয়ায় কাজে ফিরে আসতে চাইছেন না।’
ডলবার আরও বলেন, চালকরা আর দ্বিতীয় শ্রেণির কর্মী হতে চান না। তারা মহামারি চলাকালে যে বৈসম্যের শিকার হয়েছেন সেগুলো দেখে তারা আর কাজ চালিয়ে যেতে চান না।
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, সান্তা ক্রুজ এবং জবস উইথ জাস্টিস সান ফ্রান্সিসকোর এক সমীক্ষায় দেখা গেছে, ২০২০ সালে কিছু কিছু জায়গায় উবারের যাত্রী সংখ্যা ৮০ শতাংশ হ্রাস পেয়েছে এবং কয়েক লাখ চালক কাজ ছেড়েছেন। প্রায় ৩৭ শতাংশ উত্তরদাতা বলেছেন যে তারা তাদের আয়ের ১০০ শতাংশ হারিয়েছেন। অন্য ১৯ শতাংশ তাদের আয়ের ৭৫ শতাংশের বেশি হারিয়েছেন বলে জানান।
চার বছর ধরে উবার ও লিফ্টের চালক এবং রাইডশেয়ার ড্রাইভারস ইউনাইটেডের সংগঠক ড্যানিয়েল রাসেল বলেন, ‘তবে টিকা দেয়া বাড়ার সাথে সাথে চাহিদা ফিরে পেলেও অনেক চালক তাদের কাজে ফিরতে অস্বীকার করছেন।’
লিফ্টের এক মুখপাত্র বলেন, ভ্যাকসিন চালু হওয়ায় রাইডস আউটপেস চালকদের চাহিদা শুরু হয়। সাম্প্রতিক সপ্তাহগুলোতে তারা আরও চালক যুক্ত করেছেন। কিন্তু বিক্ষোভ সম্পর্কে তিনি কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান।
ধর্মঘটটি মূলত ক্যালিফোর্নিয়ার কর্মীদের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল, যেখানে প্রস্তাব-২২ নামে একটি শিল্প-সমর্থিত বিল ২০২১ সালের গোড়ার দিকে কার্যকর হয়। সেখানে কিছু বড় প্রযুক্তি সংস্থাকে শ্রম আইন সম্পূর্ণরূপে মেনে চলার বাধ্যবাধকতা থেকে ছাড় দেয়া হয়। প্রোপ-২২ এর অধীনে, গিগ সংস্থাগুলো ন্যূনতম মজুরি, বেকারত্বের সুবিধা, স্বাস্থ্য বীমা এবং সম্মিলিত দর-কষাকষির মতো কর্মচারীর অধিকারগুলোতে অ্যাক্সেস ছাড়াই ঠিকাদার হিসেবে শ্রমিকদের শ্রেণিবদ্ধ করা চালিয়ে যেতে পারে।
আয়োজকরা বলছেন যে প্রপ-২২ পাস হওয়ার পর থেকে উবার এবং লিফট রাইডারদের ভাড়া বাড়িয়েছে। অন্যদিকে চালকদের প্রাপ্য ভাড়ার অংশ কমিয়েছে।
অবশ্য উবার তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। তবে লিফ্ট সেই দাবি অস্বীকার করেছে।
ড্রাইভার কার্লোস পেরেলাও বলেন, ‘তারা আমাদের নমনীয়তা, বৃহত্তর নিয়ন্ত্রণ এবং বৃহত্তর স্বচ্ছতার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু প্রোপ-২২ পাস হওয়ার পরে, আমি কোথায় গাড়ি চালাচ্ছি, কাকে তুলছি এবং কীভাবে উপার্জন করি তার উপর আমার নিয়ন্ত্রণ কম। প্রোপ-২২ হলো ক্যালিফোর্নিয়ার ভোটারদের কাছে বলা সবচেয়ে ব্যয়বহুল মিথ্যা।’
আয়োজকরা বলছেন যে প্রোপ-২২ এর কিছু ব্যর্থতা প্রো অ্যাক্ট সরিয়ে দিতে পারে। তবে এজন্য সিনেট ডেমোক্র্যাটদের আরও সমর্থন প্রয়োজন। যদি আইনটি পাস হয় তাহলে গিগ অর্থনীতি সংস্থাগুলোর পক্ষে শ্রমিককে স্বতন্ত্র ঠিকাদার হিসেবে শ্রেণিবদ্ধ করা কঠিন হয়ে পড়বে এবং উবার ও লিফ্ট চালকদের সম্মিলিতভাবে দর-কষাকষির জন্য একত্রিত হওয়ার সুযোগ দেবে।
লস অ্যাঞ্জেলেস অঞ্চলের চালক রাসেল বলেন, ‘চালকদের প্রো অ্যাক্ট প্রয়োজন কারণ এটি আমাদের পক্ষে একটি ইউনিয়ন ও সংস্থা গঠনের অনুমতি দেয় যা আমাদের পক্ষে নজর রাখে এবং আমাদের সুরক্ষা ও ন্যায্য বেতন নিশ্চিত করে। আমাদেরও কিছু বলার সক্ষমতা থাকা প্রয়োজন।’

একটি তদন্ত ও উবারের ব্যাখ্যা :
আপনি কোথাও যাওয়ার জন্য যখন কোনো উবার ডাকেন, তখন আপনি আপনার ফোনে যাত্রার জন্য কত ভাড়া লাগছে তা দেখবেন। কিন্তু ড্রাইভার তা দেখছেন না। তিনি সম্পূর্ণ ভিন্ন কিছু দেখছেন। এখন পর্যন্ত চালকরা আলাদা ভাড়ার দাম দেখেছেন এবং উবার নিজে কত শতাংশ নিচ্ছে তা অন্ধকারেই রয়ে গেছে। তবে শিগগিরই সেই চর্চা পরিবর্তিত হবে, অন্তত ক্যালিফোর্নিয়ায়।
গত সপ্তাহে, সান ফ্রান্সিসকো নিউজ আউটলেট ‘মিশন লোকাল’ উবারের মূল্য নির্ধারণের বিষয়ে একটি তদন্ত প্রকাশ করেছে। ওই তদন্তে যাত্রীর বরাদ্দ করা ভাড়া এবং ড্রাইভারের বরাদ্দ করা ভাড়ার মধ্যে একটা বড় ব্যবধান খুঁজে পেয়েছে। উদাহরণস্বরূপ বলা যায়, একজন ড্রাইভার তার রেট ১১.৪৭ ডলার, উবার কমিশন ৪৪ সেন্ট এবং সিটির ফি ৫৯ সেন্ট দেখেছেন। অর্থাৎ ড্রাইভার রাইডারের জন্য মোট ১২.৫০ ডলার দেখলেন। কিন্তু যাত্রী প্রকৃতপক্ষে ১৫.৭৯ ডলার ভাড়া দিলেন। পার্থক্য হলো ৩.৭৩ ডলার। অথচ উবার ড্রাইভারকে বলেছে যে সংস্থাটি ৪৪ সেন্ট পরিষেবা কমিশন নিচ্ছে।
এখন, এই নিবন্ধটির প্রতিক্রিয়া হিসেবে উবার বলেছে যে সংস্থাটি ২৬ জুলাইয়ের সপ্তাহ থেকে ক্যালিফোর্নিয়ায় তার কাজের ধারা বদলে দেবে। সংস্থাটি মিশন লোকালকে বলেছে, ‘আমরা আমাদের নীতি পরিবর্তন করেছি এবং ড্রাইভাররা এখন ড্রাইভারের সুবিধা এবং মার্কেটের ফিগুলো দেখতে পাবেন। যা আগে কেবল রাইডারদের দেখানো হতো।’
তবে উবার এই পলিসি অন্যান্য স্টেটে সম্প্রসারণ করবে কিনা তা স্পষ্ট করেনি।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ