Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

নিউইয়র্কে নন-সিটিজেনদের ভোটাধিকার আটকে দিল আদালত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:০০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

নিউইয়র্কে নন-সিটিজেনদের ভোটাধিকার আটকে দিল আদালত

নিউইয়র্ক সিটিতে নন-সিটিজেনদের ভোটাধিকার আইন বাতিল করে দিল নিউইয়র্ক স্টেট আপিলেড ডিভিশন কোর্ট। নিউইয়র্ক সিটিতে বসবাসরত নন সিটিজেনরা স্থানীয় নির্বাচনে ভোট দিতে পারবেন—এমন আইন ২০২১ সালে পাস করেছিল সিটি কাউন্সিল।

বিশেষ করে, গ্রীনকার্ডধারীরা এই ভোটাধিকার পাওয়ার কথা ছিল। তারা মেয়র, পাবলিক এডভোকেট, কম্পট্রোলার, ব্যুরো প্রেসিডেন্ট ও সিটি কাউন্সিল মেম্বার পদে ভোট দিতে সুযোগ পেতেন। কিন্তু বিলটি পাস হবার পর সিটি কাউন্সিলের কয়েকজন রিপাবলিক্যান সদস্য আইনটির সাংবিধানিক বৈধতা তুলে আদালতে মামলা দায়ের করেন।

এই রায়ে সিটিতে বসবাসরত ৮ লাখ গ্রীনকার্ডধারী স্থানীয় সরকার নির্বাচনে ভোটাধিকার প্রয়োগের সুযোগ হারালেন। ২০ ফেব্রুয়ারি নিউইয়র্ক স্টেট আপীল কোর্ট ২০২১ সালের ডিসেম্বরে পাস হওয়া আইনটিকে বাতিল ঘোষণা করেন।

রায়ে বলা হয়, নন-সিটিজেন বাসিন্দাদের ভোটাধিকার প্রদান নিউইয়র্ক স্টেট ও মিউনিসিপ্যাল হোম রুল ল-এর পরিপন্থী। নিউইয়র্ক স্টেট সংবিধানে স্পষ্টভাবে উল্লেখ রয়েছে, ‘সকল নাগরিকের ভোটাধিকার রয়েছে’। তা তারা প্রয়োগ করতে পারবেন। সেখানে নন সিটিজেনদের বিষয়ে কোন শব্দ নেই।

এদিকে, মেয়র এরিক এডামস প্রথম থেকেই নন সিটিজেনদের ভোটাধিকার আইনটি সর্মথন করে আসছিলেন। বুধবার আইনটি আদালত কর্তৃক বাতিল হবার পর কোন প্রতিক্রিয়া দেন নি। এর বিরুদ্ধে সিটি আপীল করবে কিনা, তাও জানা যায়নি।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ