Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

নিউইয়র্কে মোবাইলের জরুরি বার্তা ২৫ ভাষায় পাঠানোর দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৫৭, ২৬ জুলাই ২০২৩

নিউইয়র্কে মোবাইলের জরুরি বার্তা ২৫ ভাষায় পাঠানোর দাবি

মোবাইল ফোনে জরুরি বার্তায় ভাষাগত সুবিধা আরও বাড়ানোর ওপর জোর দিয়েছেন নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস। তিনি বলেছেন, এ সংক্রান্ত কেন্দ্রীয় বিধানে পরিবর্তন আনা জরুরি। এটর্নি জেনারেলদের ১৬ সদস্যের একটি জোটের নেতৃত্বে রয়েছেন লেটিশিয়া।

তিনি বলেন, ফেডারেল কমিউনিকেশনস কমিশনের নীতি নির্ধারকদের উচিত সরকারি সতর্কবার্তাগুলো মোবাইল ফোনে সাধারণের কাছে পৌঁছাতে ব্যবহৃত ভাষার সংখ্যা আরও বাড়ানো।

ফেডারেল কমিউনিকেশনস কমিশন অবশ্য একটি মেশিন ট্রান্সলেশন অ্যাপ্লিকেশনের কথা বলছে যা সেলফোনগুলোতে সংযুক্ত করা হলে, ইংরেজিতে পাঠানো জরুরি বার্তাগুলো অনুদিত হয়ে ব্যবহারকারীদের প্রয়োজনীয় ভাষায় পরিবেশিত হবে।

লেটিশিয়া জেমসের নেতৃত্বাধীন জোটটি মনে করে, অন্তত ২৫টি ভাষায় এই অনুবাদ হওয়া জরুরি।

লেটিশিয়া জেমস বলেন, যুক্তরাষ্ট্রে কোনো একটি ভাষা অন্তত ৩ লাখ মানুষের মুখের ভাষা হলে সেই ভাষায় সতর্কতাবার্তা পাঠানোর তালিকায় যুক্ত হতে পারে। যুক্তরাষ্ট্রে বাংলা ভাষাভাষির সংখ্যা ৩ লাখের বেশি। তাই ধারণা করা যেতে পারে, বাংলাভাষাভাষিরা তাদের নিজেদের ভাষাতেই পাবেন সরকারি সতর্কবার্তা।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ