Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

নন-সিটিজেনদের ভোটাধিকার প্রাপ্তিতে বিজয় র‌্যালি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৫৫, ১১ ডিসেম্বর ২০২১

আপডেট: ০০:৫৮, ১১ ডিসেম্বর ২০২১

নন-সিটিজেনদের ভোটাধিকার প্রাপ্তিতে বিজয় র‌্যালি

দীর্ঘ আন্দোলনের পর নিউইয়র্ক সিটির নন-সিটিজেন তথা গ্রিনকার্ডধারী ও ওয়ার্ক পারমিটধারীরা স্থানীয় নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করার অনুমতি পেয়েছেন। এ সংক্রান্ত বিল পাশ হওয়ার পর বিজয় র‌্যালি বের করেন বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অভিবাসীরা।

গতকাল ৯ ডিসেম্বর সিটি হলের সামনে এই বিজয় উৎসব অনুষ্ঠিত হয়েছে। আইনটি পাস হওয়ার মধ্য দিয়ে সিটি কাউন্সিলে ভোটাধিকার পাওয়ায় স্থানীয় পর্যায়ে নীতি-নির্দ্ধারণে নন-সিটিজেনরাও তাদের মতামত প্রকাশের অধিকার পেলেন। 

দাবি আদায়ে দীর্ঘ আন্দোলনের শুরু থেকেই সক্রিয় ভূমিকা পালন করেছে ড্রাম তথা দেশীজ রাইজিং আপ এ্যান্ড মুভিং। অভিবাসী সমাজের স্বার্থে কর্মরত ৩৫ সংগঠনের এক দশকেরও অধিক সময়ের লাগাতার আন্দোলনে এই বিজয় অর্জিত হয়েছে। 

তাই গতকালের ভিক্টরি র‌্যালিতে কাউন্সিলম্যানরাও অংশ নিয়েছেন। এই বিধি হওয়ায় কতজন বাংলাদেশি ভোটাধিকার পাবেন তার সঠিক তথ্য এখনও নিরূপণ করা সম্ভব হয়নি। প্রসঙ্গত, এক সময় যুক্তরাষ্ট্রে ভোটাধিকার পেতে অনেক রক্ত ঝরিয়েছেন কৃষ্ণাঙ্গরা, নারী সম্প্রদায়ের কর্মীরা। 

সেই আন্দোলনের সাফল্যের পথ বেয়েই নিউইয়র্ক সিটির নন-সিটিজেনদের ভোটাধিকার আদায় করা সম্ভব হলো। সিটি কাউন্সিলম্যান ডেনিয়েল ড্রোম এর নেতৃত্বে এই আন্দোলনের সূচনা ঘটে ২০১১ সালে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected]। আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ