Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

এনএসওর বিরুদ্ধে নিষেধাজ্ঞা চান মার্কিন আইনপ্রণেতারা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:৪৮, ২৯ জুলাই ২০২১

এনএসওর বিরুদ্ধে নিষেধাজ্ঞা চান মার্কিন আইনপ্রণেতারা

ইসরায়েলের প্রতিষ্ঠান এনএসও গ্রুপের তৈরি পেগাসাস নামের আড়ি পাতার সফটওয়্যার নিয়ে সরব হয়েছেন মার্কিন আইনপ্রণেতারা। যুক্তরাজ্যের গণমাধ্যম গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, এনএসওকে রপ্তানির কালো তালিকাভুক্ত করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন ডেমোক্র্যাট আইনপ্রণেতারা।

বিশ্বের বিভিন্ন দেশে এই পেগাসাস ব্যবহার করে হাজারো মানুষের মুঠোফোনের তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে বা চেষ্টা করা হয়েছে। এমন ৫০ হাজারের বেশি ফোন নম্বরের তথ্যভান্ডার পেয়েছিল প্যারিসভিত্তিক অলাভজনক সংবাদ সংস্থা ফরবিডেন স্টোরিজ। পরে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সহযোগিতা নিয়ে ওই নম্বরগুলো ধরে অনুসন্ধান চালায় বিভিন্ন দেশের ১৭টি আন্তর্জাতিক সংবাদমাধ্যম। এই পেগাসাস ব্যবহার করে যাঁদের মুঠোফোনে আড়ি পাতা হয়েছে, তাদের তালিকাও প্রকাশ করেছে গণমাধ্যমগুলো। এই তালিকায় বিভিন্ন দেশের রাজনীতিক, ব্যবসায়ী, মানবাধিকারকর্মীরা রয়েছেন। এরপর থেকেই এ নিয়ে সমালোচনা শুরু হয়।


যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের খবর বলা হয়, ওই প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা বা নিষেধাজ্ঞা আরোপের ইঙ্গিত দিয়েছেন ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের চার আইনপ্রণেতা। এই চারজন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সদস্য। তাঁরা হলেন টম মালিনস্কি, কেটি পোর্টার, জোয়াকিন কাস্ত্রো ও আনা জি ইশু। এক বিবৃতিতে তাঁরা বলেছেন, ‘যথেষ্ট হয়েছে। সম্প্রতি এনএসও গ্রুপের সফটওয়্যার অপব্যবহার যে বিষয়টি সামনে এসেছে, তাতে আমাদের অভিমত হলো, এই হ্যাকিংকে অবশ্যই নিয়ন্ত্রণে আনতে হবে।’ তাঁরা বলেন, বিভিন্ন দেশের কর্তৃত্ববাদী সরকারের কাছে এসব সফটওয়্যার বিক্রি বন্ধে প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। প্রয়োজনে এই প্রতিষ্ঠান বন্ধ করতে হবে।

এনএসও গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যুক্তরাষ্ট্রের বাণিজ্য দপ্তরের প্রতি আহ্বান জানিয়েছেন এই চার আইনপ্রণেতা। এ ছাড়া এনএসও গ্রুপের আড়ি পাতা সফটওয়্যারের মতো আরও কারও এমন সফটওয়্যার থাকলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন তাঁরা। এ ছাড়া কেন্দ্রীয় সরকারের তদন্ত চেয়েছেন এই চার আইনপ্রণেতা।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ