Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ফাইজার-অ্যাস্ট্রাজেনেকার সম্মিলিত ডোজ আরো বেশি কার্যকর: গবেষণা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৩:৫৫, ২৭ জুলাই ২০২১

ফাইজার-অ্যাস্ট্রাজেনেকার সম্মিলিত ডোজ আরো বেশি কার্যকর: গবেষণা

প্রথম অ্যাস্ট্রাজেনেকা ও পরে ফাইজারের ডোজ একত্রে করোনার বিরুদ্ধে আরো বেশি কার্যকর বলে গবেষণায় দেখা গেছে। সাউথ কোরিয়ার গবেষকরা জানান, দুইটির মিলিত ডোজ অ্যাস্ট্রাজেনেকার দুই ডোজের থেকে ছয় গুণ বেশি এন্টিবডি তৈরি করতে সক্ষম।

৪৯৯ জন মেডিকেল ওয়ার্কারের উপর এই গবেষণা চালানো হয়েছে। ১০০ জনকে 'মিক্সড ডোজ', ২০০ জনকে ফাইজার বা বায়োএনটেকের দুই ডোজ ও বাকিদের অ্যাস্ট্রাজেনেকার দুই ডোজ প্রদান করা হয়েছে।

যারা টিকা নিয়েছেন, তাদের সবার শরীরে এন্টিবডি তৈরি হয়েছে৷ সেই সাথে ভাইরাসকে কোষের ভিতরে প্রবেশ করতে বাঁধা প্রদান করেছে। আর যারা মিক্সড ডোজ গ্রহণ করেছেন, তাদের দেহে এন্টিবডি তৈরির পরিমাণ ফাইজারের দুই ডোজ টিকার সমান।

ব্রিটেনের পৃথক আরেক গবেষণাতে দেখা গেছে, অ্যাস্ট্রাজেনেকা শটের পর ফাইজারের ডোজ গ্রহণ করলে টি-সেল আরো বেশি কার্যকর হয়। ফাইজার এর টিকার থেকে এন্টিবডি তৈরিও বেশি হয়।

অ্যাস্ট্রাজেনেকার টিকায় রক্ত জমাট বাঁধার মতো সমস্যা দেখা দেওয়ায় অনেক দেশেই এটিকে বিকল্প দ্বিতীয় ডোজ হিসেবে গ্রহণের প্রস্তাব রেখেছে। এই গবেষণার মাধ্যমে এটির সম্ভাবনা আরো জোরালো হলো।

দ্য কোরিয়ান ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এজেন্সি (কেডিসিএ) জানায়, করোনার সাম্প্রতিক প্রধান ভ্যারিয়েন্টগুলোর নিউট্রালাইজিং নিয়েও আলোচনা শুরু হয়েছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ