Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ক্যালিফোর্নিয়ার দাবানলে উচ্ছেদের মুখে হাজারো মানুষ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:১৯, ২৬ জুলাই ২০২১

ক্যালিফোর্নিয়ার দাবানলে উচ্ছেদের মুখে হাজারো মানুষ

নরদার্ন ক্যালিফোর্নিয়ায় এখনো দুইটি বৃহৎ দাবানল সক্রিয় রয়েছে৷ দমকল কর্মীরা শনিবারেও (২৪ জুলাই) দাবানল দুইটি নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে। দাবানলের কারণে অত্র অঞ্চলের বাসিন্দাদের বাড়ি ত্যাগ করে অন্যত্র সরে যেতে হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, দ্য ডিক্সি ফায়ারে এখন পর্যন্ত ১ লাখ ৮১ হাজার ২৮৯ একর জমি পুড়ে গেছে এবং শনিবার পর্যন্ত ১৪ শতাংশ আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। এর ফলে প্লুমাস কাউন্টির অনেক বাসিন্দাদের অন্যত্র সরে যেতে হয়েছে। দাবানলের আগুণে ১৬টি বাড়ি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৭ হাজার বাড়ি হুমকির মুখে রয়েছে।

দ্য ফায়ারের পাবলিক ইনফরমেশন অফিসার ক্যাপ্টেন মিটচ ম্যাটলো বলেন, এই আগুনে গাছের গুড়ি থেকে শুরু করে ঘাস, সকল কিছুই ভস্মীভূত হয়ে যাচ্ছে৷ এগুলো শুকনা থাকায় আগুন আরো দ্রুত ছড়িয়ে যাচ্ছে।

মেটলো বলেন, 'এই মৌসুমে এই অঞ্চল এতো শুষ্ক থাকার কথা নয়। এটি সাধারণ শরতের শেষে বৃষ্টি হওয়ার আগে হয়ে থাকে। এবার এগুলো মৌসুমের আগে শুষ্ক হয়ে যাওয়ায় আগুন নিয়ন্ত্রনের বাইরে চলে গেছে'।

এদিকে নেভাদা সীমান্তের ১২০ মাইল দক্ষিণপূর্বে ৬৫ হাজার ১৫২ একর জমিতে আরেকটি দাবানলের সূত্রপাত হয়েছে। আগুন ক্রমশ ছড়িয়ে যেতে শুরু করায় ২ হাজার ৪০০ জন বাসিন্দা অন্যত্র সরে যেতে বাধ্য হয়েছে।

নেভাদা কর্তৃপক্ষ জানায়, শনিবার সকাল পর্যন্ত এই দাবানলটির মাত্র চার শতাংশ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। ক্যালিফোর্নিয়ার অ্যালপাইন কাউন্টির প্রায় ১৫টি বাড়ি ও ডোগলাস কাউন্টির ১৩টি বাড়ি পুড়ে গেছে।

ম্যাটলো জানান, ওই অঞ্চলে দীর্ঘমেয়াদী খরার কারণে সূর্যের তাপে সবকিছু উত্তপ্ত হয়ে ছিল। ফলে সহজেই আগুন ধরে গেছে৷

তিনি বলেন, 'আবহাওয়া সাধারণ সময়ের থেকে বেশি উষ্ণ। আর এই সবকিছু মিলিয়ে সহজেই দাবানল উস্কে যাচ্ছে'।

ম্যাটলো জানান, ডিক্সি ফায়ার নিয়ন্ত্রণে ৪ হাজার ২০০ জন দমকল কর্মী নিয়োজিত রয়েছেন। আর নেভাদার দাবানল নিয়ন্ত্রনে ১ হাজার ২০০ জন কর্মী নিয়োজিত আছে৷ স্থানগুলো খুব সংকীর্ণ এবং আবহাওয়া ঝড়ো হওয়ায় আগুন নিয়ন্ত্রনে বেগ পেতে হচ্ছে।

ক্যালিফোর্নিয়ায় এই বছরের জুন মাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে৷ গ্লোবাল ওয়ার্মিং বেড়ে যাওয়ায় তাপমাত্রা বাড়ছে, সেই সাথে বাড়ছে দাবানলের সংখ্যা।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ