Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

নগরে নির্বাচন নিয়ে আদালতে প্রার্থীরা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:২৮, ১২ জুলাই ২০২১

নগরে নির্বাচন নিয়ে আদালতে প্রার্থীরা

গত ২২ জুন নিউইয়র্ক নগরের মেয়র পদপ্রার্থীদের প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন পরিচালনায় দায়িত্ব পালন করে থাকে রাজ্যের নির্বাচন বোর্ড। ডেমোক্রেটিক দলের প্রাইমারি নির্বাচনের ফল জানার জন্য লোকজনকে তিন সপ্তাহ অপেক্ষা করতে হয়েছে। মেয়র পদে এরিক অ্যাডামস নির্বাচিত হয়েছেন প্রাইমারির চূড়ান্ত ফলে। এর মধ্যে নির্বাচন বোর্ড শুরুতেই এক দফা ভুল ফল প্রকাশ করে। কয়েক ঘণ্টার মধ্যে তা প্রত্যাহার করেও নেওয়া হয়। বোর্ড থেকে জানানো হয়, ভুল করে বেশ কিছু ব্যালট গণনার বাইরে থেকে গেছে। নির্বাচন বোর্ডের এমন তৎপরতার কারণে খোদ মেয়র প্রার্থীর মধ্যে এগিয়ে থাকা তিন প্রার্থীকেই আদালতের শরণাপন্ন হওয়ার সুযোগ করে দেওয়া হয়। সব প্রার্থীর সমর্থকদের মধ্যে সংশয় জোরালো হয়ে ওঠে। এমনকি নির্বাচনে জয় পাওয়া এরিক অ্যাডামসও এ নিয়ে আদালতের হস্তক্ষেপ কামনা করেছেন।

সিটি কাউন্সিল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন বাংলাদেশি একজন প্রার্থী। প্রকাশিত ফল নিয়ে তাঁর সন্দেহ আর অবিশ্বাসের কথাই জানালেন। নগরের ওজোন পার্ক এলাকায় বাস করেন বাংলাদেশি আমেরিকান মোহাম্মদ রহমান। তিনি নির্বাচন ব্যবস্থাপনার ওপর নিজের অনাস্থার কথা জানিয়েছেন।

গত গ্রীষ্মে নিউইয়র্কে প্রতিনিধি পরিষদের প্রাইমারি নির্বাচনে দুটি আসনে জয়ী প্রার্থী ঘোষণা করতে নির্বাচন বোর্ডের ছয় সপ্তাহের বেশি সময় লেগেছে। গত বছর নিউইয়র্কের নির্বাচন অফিস ডাকযোগে আসা পাঁচটির মধ্যে একটি ব্যালট গণনার অযোগ্য ঘোষণা করেছে।এর আগে নিউইয়র্কের নির্বাচন বোর্ড থেকে এক লাখের বেশি ত্রুটিপূর্ণ ব্যালট ডাকযোগে ভোটারদের কাছে পাঠানো হয়। দ্বিতীয় দফা সঠিক ব্যালট পেপার পাঠিয়ে পরে তা সংশোধন করা হয়। এবারে প্রথমবারের মতো নিউইয়র্কে র‍্যাংক চয়েস পদ্ধতিতে ভোট হয়েছে। যুক্তরাষ্ট্রে নির্বাচনব্যবস্থার সংস্কারের জন্য এ র‍্যাংক চয়েস ভোট নিয়ে বিভিন্ন রাজ্যে সফল পরীক্ষা-নিরীক্ষা হয়েছে। একজন ভোটারের পছন্দের ক্রম অনুসারে ভোট প্রদানের সুযোগ থাকে এবং প্রতিটি পছন্দ কাজে লাগানোর সুযোগ থাকে। র‍্যাংক চয়েস নির্বাচনব্যবস্থার প্রথম উদ্যোগেই নিউইয়র্কের নির্বাচন বোর্ড অদক্ষতা এবং অব্যবস্থাপনার পরিচয় দিয়েছে।

এর জের ধরে নিউইয়র্কের বর্তমান মেয়র বিল ব্লাজিও যেমন বিবৃতি দিয়েছেন তেমনি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও দ্রুত প্রতিক্রিয়া দেখাতে ভুল করেননি। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচন জালিয়াতি নিয়ে তাঁর আগের বক্তব্যকে জোরালো করার সুযোগ পেয়েছেন। তাঁর সমর্থকেরা বলছেন, নিউইয়র্কে রিপাবলিকানদের অস্তিত্ব নেই। এ নির্বাচনে স্বচ্ছতা নিয়ে ডেমোক্র্যাটদের মধ্যেই সন্দেহ জোরালো করতে সক্ষম হয়েছেন ডোনাল্ড ট্রাম্প।


গত নভেম্বরের নির্বাচনে বিভিন্ন রাজ্যে ভোট গণনায় চরম অব্যবস্থাপনা দেখা গেছে। মিশিগান, জর্জিয়া, পেনসিলভানিয়া ও অ্যারিজোনা রাজ্যের গণনা নিয়ে ট্রাম্প এবং তাঁর অনুসারীরা অভিযোগ তোলার সুযোগ পেয়েছেন। এর পেছনে প্রধান কারণই হচ্ছে অদক্ষতা এবং দুর্বল ব্যবস্থাপনা।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।a

সংবাদটি শেয়ার করুনঃ