Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ঘর পরিষ্কারের খুঁটিনাটি

জাকির জাহিদ

প্রকাশিত: ১৮:০৯, ২২ জুলাই ২০২১

ঘর পরিষ্কারের খুঁটিনাটি

শত ব্যস্ততাতেও পরিষ্কার টিপটপ ঘর দেখলে মন এমনিতেই ভালো হয়ে যায়। কমে আসে টেনশনও। তবে এখনকার ব্যস্ত জীবনে ঘর একদম ফিটফাট রাখাটা বিশাল এক ঝক্কি বটে। এ জন্য রইলো কিছু টিপস।
 

এক ঝুড়িতে সব

হাতের কাছে কাজের সময় এটা-ওটা না পেলে পরে আর সে কাজ করাই হয় না। দেখা গেলো ফার্নিচার পরিষ্কারের সময় আয়না মোছার গ্লাস ক্লিনারটা পাচ্ছেন না। তখন মন চাইবে আয়না ছাড়াই বাকি সব কাজ সেরে ফেলি। এতে কিন্তু কাজে পূর্ণতা আসে না। তাই পরিষ্কারের যাবতীয় সরঞ্জাম একটি বালতি বা ঝুড়িতে রাখুন। এতে খোঁজার সময়টাও বাঁচবে।

 

অপ্রয়োজনীয় জিনিস বাছাই

ঘর ঝাড়ু দেওয়ার আগেই এ কাজটি সেরে ফেলতে হব। পুরনো ম্যাগাজিন, খবরের কাগজ, পানির বোতল এসব আগেই সরিয়ে নিন।

 

ধুলো ঝাড়ার আগে

ধুলাবালি পরিষ্কারের আগে অবশ্যই দেখে নিন আপনার রুমের ফ্যান বন্ধ আছে কিনা। ফ্যান বন্ধ না থাকলে ধুলা পরিষ্কার তো হবেই না, উল্টো সেগুলো বাতাসে ভেসে আসবাবপত্রে গিয়ে জমবে।

 

আয়না মোছা

ভেজা কাপড় দিয়ে প্রথমে আয়নাগুলো পরিষ্কার করুন, পরে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন।

 

তাকের জন্য

ধাতব বা সিরামিকের তাকগুলো জীবাণুনাশক দিয়ে মুছুন। তাকে থাকা টেবিল, টিভি, টিভির রিমোট, সুইচ এসবে হাতের স্পর্শ লাগে বেশি। এগুলো মুছতে এক কাপ পানিতে ১/৪ কাপ অ্যাপেল সিডার ভিনেগার দিয়ে জীবাণুমুক্তকরণ তরল বানাতে পারেন। এ জীবাণুনাশকের কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই।

 

টব, বেসিন, টয়লেট

স্প্রে জাতীয় ক্লিনার দিয়ে বেসিন ও টবগুলোতে স্প্রে করে রাখুন। কিছু সময় অপেক্ষা করুন ময়লাগুলো উঠে আসার জন্য। এরপর ব্রাশ দিয়ে মাজুন।

 

ভ্যাকিউমের সময়

ভ্যাকিউম করার সময় এক জায়গায় দাঁড়িয়ে না থেকে হাঁটবেন। এতে হাঁটাও হবে, আবার ঘরের আনাচে-কানাচে থাকা ধুলোও পরিষ্কার হবে।

 

পরিষ্কারের সরঞ্জাম

রুটিনমাফিক পরিষ্কারের সরঞ্জামগুলোকে পরিষ্কার করে নেবেন। বিশেষ করে ভ্যাকিউম ক্লিনার যদি ময়লায় ভর্তি থাকে, তবে ওটা নতুন করে আবর্জনা টেনে নিতে পারবে না। যে বালতি, মগ পরিষ্কারের কাজে ব্যবহার করা হয় সেটি অপরিষ্কার থাকলে সেগুলো ব্যবহার করতেও দেখবেন ইচ্ছে করছে না।

 

ভাগ-বাটোয়ারা

একসঙ্গে সব কাজ নিজের ঘাড়ে নেবেন না। পরিষ্কারের কাজ ঘরের সবাই মিলে ভাগ করে নিন। যে সদস্য যে কাজ করতে আগ্রহী তাকে সেটাই করতে দিন।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ