Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

সুইডেনে ওয়ার্ল্ড পিস অ্যাওয়ার্ড গ্রহণ করলেন মুহাম্মদ শহীদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৫১, ২৮ আগস্ট ২০২৩

আপডেট: ১০:৫১, ২৯ আগস্ট ২০২৩

সুইডেনে ওয়ার্ল্ড পিস অ্যাওয়ার্ড গ্রহণ করলেন মুহাম্মদ শহীদুল্লাহ

আন্তর্জাতিক অঙ্গনে আরও একবার সম্মানিত হলেন ইসলামিক স্কলার ও ইন্টারফেইথ লিডার মুহাম্মদ শহীদুল্লাহ। সুইডেনের স্টকহোমে ওয়ার্ল্ড পিস অ্যাওয়ার্ড কমিটি কর্তৃক আয়োজিত ইন্টারন্যাশনাল পিস কনফারেন্সে সম্মানসূচক ওয়ার্ল্ড পিস অ্যাওয়ার্ড গ্রহণ করেছেন তিনি।

গত ২৭ আগস্ট মুহাম্মদ শহীদুল্লাহর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়েছে। অ্যাওয়ার্ড প্রদান করা হয় সুইডেনের স্টকহোমের পার্লামেন্ট এলাকা সংলগ্ন কোয়ালিটি হোটেল গ্লোবের ঐতিহাসিক কনসার্ট হলে, যেখানে নোবেল বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। 

৫ দিনব্যাপী এই পিস কনফারেন্স শুরু হয়েছে গত ২৬ আগস্ট। এতে বিশ্বশান্তি নিয়ে বিভিন্ন আলোচনা, মতবিনিময় এবং প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হচ্ছে।

শুধু পুরস্কার গ্রহণ নয়, অনুষ্ঠানে আমন্ত্রিত বিশেষজ্ঞ হিসেবে ‘ইউনিভার্সাল হিউম্যান ভ্যালুজ থ্রো ইন্টারফেইথ ডায়ালগ’ বিষয়ের ওপর বক্তব্য প্রদান করেন ইউএনএ-ইউএসএ-এর কো চেয়ার মুহাম্মদ শহীদুল্লাহ।

ওয়ার্ল্ড পিস অ্যাওয়ার্ড গ্রহণ করার পর এক বার্তায় মুহাম্মদ শহীদুল্লাহ বলেন, ওয়ার্ল্ড পিস অ্যাওয়ার্ড কমিটিকে ধন্যবাদ জানাই আমাকে এই পুরস্কারের জন্য মনোনীত করায়। আন্তর্জাতিক এই শান্তি পুরস্কার আমার দায়িত্ব আরও বাড়িয়ে দিয়েছে। ভবিষ্যতে যেন বিশ্বশান্তি রক্ষায় আরও বেশি কাজ করতে পারি সেজন্য সবার সহযোগিতা ও দোয়া কামনা করছি।

মুহাম্মদ শহীদুল্লাহ ছাড়াও আরও যারা ওয়ার্ল্ড পিস অ্যাওয়ার্ড পেয়েছেন, তারা হলেন- আফগানিস্তানের সংস্কৃতি মন্ত্রণালয়ের কালচারাল কমিটির সদস্য অধ্যাপক নার্গিস হাসানজাই, যুক্তরাজ্যের হেল্পিং লাইভস অর্গানাইজেশনের সভাপতি জাভিদ আকতার। 

এই তালিকায় আরও আছেন ব্রুনাইয়ের রয়েল হাউজ অব সুলতান আবদুল মোমিন-৩ এর প্রেসিডেন্ট সুলতান আবদুল মোমিন-৩, ইন্দোনেশিয়ার সানি ওয়াইজায়া নাতাকুসুমা, মায়ানমারের ভ্যান কুন্ডেলা, ব্রাজিলের সিলিয়া ক্রিস্টিনা সোয়ারেস রুবিনি, ফ্রান্সের ড. জাকারিয়া হামিদ, সুইজারল্যান্ডের সেরেইডারিস লিসান্দ্রে এবং মালয়েশিয়ার ড. মেরিয়েট্টা আরগুইডো রিফরমাডো।

সংবাদটি শেয়ার করুনঃ