Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

‘নাইট অফ সেন্ট জন অফ জেরুজালেম’ উপাধি পেলেন আবু জাফর মাহমুদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:০৬, ৪ আগস্ট ২০২৩

‘নাইট অফ সেন্ট জন অফ জেরুজালেম’ উপাধি পেলেন আবু জাফর মাহমুদ

নাইট অফ সেন্ট জন অফ জেরুজালেম উপাধি লাভ করেছেন গ্লোবাল পিস অ্যাম্বাসেডর ড. আবু জাফর মাহমুদ। গত ২৯ জুলাই ভিয়েতনামের ভাং তাও শহরের ইমপেরিয়াল হোটেলে এক অনাড়ম্বর অনুষ্ঠানে ৯২৪ বছর ধরে কার্যকর এই ঐতিহ্যবাহী আনুষ্ঠানিকতায় তাকে বরণ করে নেওয়া হয়।

গ্লোবাল কনসর্টিয়াম অফ সাইন্স-এ টেকনলজির চেয়ারম্যান গ্রান্ড চ্যাঞ্চেলর প্রফেসর ড. স্যার লক্ষণ মাদুরাসিংহে তাকে নাইট উপাধির শপথবাক্য পাঠ করান। একই সঙ্গে তিনি মর্যাদাপূর্ণ এই আন্তর্জাতিক সম্মানের আনুষ্ঠানিকতায় নেতৃত্ব দেন।

উল্লেখ্য, দ্য অর্ডার অফ নাইটস অফ দ্য হসপিটাল অফ সেন্ট জন অফ জেরুজালেম সাধারণত নাইটস হসপিটালার নামে পরিচিত। এটি একটি সামরিক আদেশ হিসেবে ১২ শতকে জেরুজালেম রাজ্যে প্রতিষ্ঠিত হয়েছিল। ১২৯১ সাল পর্যন্ত সেখানে সদর দফতর ছিল, তারপর সাইপ্রাসের কোলোসি ক্যাসেল, রোডস দ্বীপ, মাল্টা এবং সেন্ট পিটার্সবার্গে স্থানান্তরিত হয়।

মানবসেবা তথা স্বাস্থ্যসেবায় অবদানের স্বীকৃতি হিসেবে এই উপাধি প্রদান করা হয়।

প্রায় হাজার বছরের ইতিহাসে পৃথিবীর বহু মানুষ এই বিরল সম্মানে ভূষিত হয়েছেন। বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে ড. আবু জাফর মাহমুদের অবদান ছিল অসামান্য। এরপর গত ত্রিশ বছর যুক্তরাষ্ট্রের মানবসেবা ও মূল ধারার রাজনীতিতে রেখে চলেছেন অসামান্য অবদান।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ